• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের স্বৈরশাসক মুশাররফের মৃত্যুদণ্ড

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ডিসেম্বর ২০১৯, ১৩:৪৭
স্বৈরশাসক পারভেজ মুশাররফ
পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল (অব.) পারভেজ মুশাররফ (ছবি : সংগৃহীত)

পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল (অব.) পারভেজ মুশাররফের মৃত্যুদণ্ড ঘোষণা করেছেন দেশটির বিশেষ আদালত। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় সাবেক পাক প্রেসিডেন্টের বিরুদ্ধে সর্বোচ্চ এই সাজা ঘোষণা করা হয়।

গণমাধ্যম ‘দ্য ডন’ জানায়, মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সকালে বিশেষ আদালতে মামলাটির শুনানি করেছিলেন তিন সদস্যের বিচারকের একটি প্যানেল। যেখানে ছিলেন পেশওয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার শেঠ, লাহোর হাইকোর্টের বিচারপতি শহীদ করিম এবং সিন্ধ হাই কোর্টের বিচারপতি নজর আকবর।

ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) পক্ষে আইনজীবী আলী জিয়া বাজওয়া সাবেক এই সামরিক শাসকের বিরুদ্ধে আদালতে অভিযোগটি উত্থাপন করেন।

শুনানিতে বাজওয়া বলেছেন, ‘সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ, জাহিদ হামিদ ও আব্দুল হামিদ দোগারের বিরুদ্ধে অভিযোগ আনতে চায় সরকার। কেননা সব অভিযুক্তকেই বিচারের আওতায় আনা উচিত। তাছাড়া সাবেক স্বৈরশাসক পারভেজ মুশাররফের সকল সহযোগীকে বিচারের সম্মুখীন করতে হবে।’

বিশ্লেষকদের মতে, ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাক প্রেসিডেন্টের পদে ছিলেন পারভেজ মুশাররফ। দেশে জরুরি অবস্থা জারি, অনৈতিকভাবে বিচারপতি বরখাস্ত, বেনজির ভুট্টোকে হত্যা ও লাল মসজিদে তল্লাশি অভিযানসহ বেশ কয়েকটি অভিযোগের মামলায় বর্তমানে পলাতক রয়েছেন সাবেক এই পাক সেনাপ্রধান।

আরও পড়ুন :- ভারতীয় মুসলিমদের পাশে দাঁড়ানোর আহ্বান পাকিস্তানের

উল্লেখ্য, ২০০৭ সালের ৩ নভেম্বর অযথাই পাকিস্তানে জরুরি অবস্থা জারির অভিযোগে দেশটির বিশেষ আদালতে মুশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা হয়। ২০১৩ সালের ডিসেম্বর থেকে বিতর্কিত এই মামলাটির রায় আদালতে ঝুলে ছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড