• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতীয় মুসলিমদের পাশে দাঁড়ানোর আহ্বান পাকিস্তানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৯, ১২:২৩
ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবিসূত্র : দ্য ডন)

সদ্য আইনে পরিণত হওয়া ভারতীয় নাগরিকত্ব বিলের (এনআরসি) প্রতিবাদে দেশটির মুসলিম সংখ্যালঘুদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে পাকিস্তান। শনিবার (১৪ ডিসেম্বর) লাহোরে আয়োজিত এক সমাবেশে পাক রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ এ আহ্বান জানান।

সমাবেশে দেওয়া ভাষণে শেখ রশিদ আহমেদ বলেছেন, ‘কাশ্মীরসহ গোটা ভারতের মুসলিমদের পাশে থাকা এখন আমাদের দায়িত্ব। মোদী মুসোলিনি হিটলার যেভাবে দেশটির মুসলিমদের জন্য সমস্যা সৃষ্টি করছেন, তাতে আমাদের সামনে যুদ্ধ ছাড়া এখন বিকল্প কোনো পথই নেই।’

সম্প্রতি পাক প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের নাগরিকত্ব বিলের তীব্র সমালোচনা করেছিলেন। এক টুইট বার্তায় তিনি লিখেছিলেন, ‘এই বিলের মাধ্যমে ভারতের সঙ্গে পাকিস্তানের দ্বিপাক্ষিক চুক্তিগুলো লঙ্ঘিত হয়েছে। কেননা আন্তর্জাতিক স্তরেও ইস্যুটি এরই মধ্যে মানবতাবিরোধী অবস্থান তৈরি করেছে। বিলটি পাস হলে দ্রুতই ভারতীয় সংখ্যালঘুদের অধিকার লঙ্ঘিত হবে।’

এর আগে সোমবার (৯ ডিসেম্বর) ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটিতে প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম অনুপ্রবেশকারীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। পার্লামেন্টে বিলটি উত্থাপন করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন :- বিজেপি ভারতের অভিশাপ : মমতা

এরপর বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। আর বিপক্ষে পড়েছে ১০৫টি ভোট। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার রাতে বিতর্কিত এই বিলটিতে রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড