• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাঁতের যত্ন কমাবে ব্রেন স্ট্রোকের সম্ভাবনা

  অধিকার ডেস্ক    ২৮ জানুয়ারি ২০১৯, ১৩:৩৯

ব্রেন স্ট্রোক
ব্রেন স্ট্রোক থেকে দূরে থাকতে দাঁতের সঠিক যত্ন নিন (ছবি: রেডিওলজি বিজনেস ডট কম)

ব্রেন স্ট্রোকের জন্য চিকিৎসকেরা বরাবর দাবি করে আসছেন অনিয়ন্ত্রিত জীবনযাপন, মানসিক উদ্বেগ, রক্তচাপের মতো অসুখগুলোকে। কারণ এ সমস্যাগুলো মূলত মস্তিষ্কের স্বাভাবিক রক্ত চলাচলকে বাধাগ্রস্ত করে। আর এতেই ব্যক্তি আক্রান্ত হন ব্রেন স্ট্রোকে। এ সমস্যা থেকে দূরে থাকতে চিকিৎসকেরা সব সময় নিয়ন্ত্রিত জীবনযাপনের পরামর্শ দিয়ে থাকেন। তবে এবার এ জটিল অসুখ থেকে দূরে থাকতে দাঁতের যত্ন নিতে বলছেন গবেষকদল।

এ বিষয়ে জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একটি গবেষণা করেছিলেন। সেখানে ৫০-৬০ বছর বয়সী ৩৫৮ জন ব্রেন স্ট্রোকে আক্রান্ত ব্যক্তির ওপর গবেষণা চালায় তারা। গবেষণার ফলাফলে দেখা যায়, রোগীদের মাঝে অধিকাংশই দাঁতের সমস্যায় ভুগছেন।

দাঁত

ব্রেন স্ট্রোক থেকে দূরে থাকতে নিতে হবে দাঁতের সঠিক যত্ন (ছবি: এভরি ডে হেলথ)

এবার এই গবেষণার পক্ষে যুক্তি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ‘হার্ভার্ড মেডিকেল স্কুল’-এর অধ্যাপকরাও। তাদের দাবি, মাথার সঙ্গে দাঁতের শিরা-উপশিরার যোগসূত্র রয়েছে। অপরিষ্কার দাঁতের ফাঁকে জন্ম নেওয়া ক্ষতিকারক ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনে বাধা দেয়। আর এতে বৃদ্ধি পায় ব্রেন স্ট্রোকের সম্ভাবনা। রক্ত সঞ্চালন ঠিকভাবে না হওয়ার কারণে মস্তিষ্কে রক্তক্ষরণের মতো সমস্যা জটিল আকার ধারণ করে।

আরও পড়ুন:

ফ্রাইড চিকেন থেকেই হতে পারে অকাল মৃত্যু!

মাথাব্যথা নিয়ে সকালের ঘুম কেন ভাঙে?

এ গবেষণায় নেতৃত্ব দেন হার্ভার্ড মেডিকেল স্কুলের বিজ্ঞানী রবার্ট এইচ স্মার্লিং। তিনি বলেন, শুধু ব্রেন স্ট্রোক নয়, হৃদরোগের সম্ভাবনাও বেড়ে যায় দাঁত অপরিষ্কার থাকলে। এ গবেষণার ফল নির্ধারণ করা হয় প্রায় ৬৫ হাজার হৃদরোগীদের পর্যবেক্ষণের পর।

কাজেই ব্রেন স্ট্রোক থেকে দূরে থাকতে শুধু খাবারদাবারে নিয়ন্ত্রণ আর পরিমিত ভাব আনলেই চলবে না, এর পাশাপাশি দাঁতের যত্নও নিতে হবে সঠিকভাবে।

তথ্যসূত্র: আনন্দবাজার

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড