• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের ৭ বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ পেলেন কিশোরগঞ্জের খায়রুল

  অধিকার ডেস্ক

২১ এপ্রিল ২০১৯, ১০:১৪
খায়রুল
খায়রুল ইসলাম (ছবি : সংগৃহীত)

যুক্তরাষ্ট্রের সাত বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি প্রোগ্রামে ভর্তির সুযোগ পেলেন কিশোরগঞ্জের খায়রুল ইসলাম। কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার গুজাদিয়ায় জন্ম খায়রুলের।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রি লাভ করে ২০১৫ সালের আগস্টে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি।

খায়রুলকে পিএইচডির আমন্ত্রণ জানানো হয়েছে- যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির হওয়ার্ড বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ানা ইউনিভার্সিটি-পুরডু ইউনিভার্সিটি ইন্ডিয়াপোলিস, জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি, উয়েনে স্টেট ইউনিভার্সিটি ইন মিশিগান, সাউদার্ন ইলিনইস ইউনিভার্সিটি ইন কারবনডেলে, বোউলিং গ্রিন স্টেট ইউনিভার্সিটি ইন ওহাইয়ো এবং ইউনিভার্সিটি অব মেমপহিস ইন টেনেসিতে।

এ ঈর্ষণীয় সাফল্যে নিজের অনুভূতি জানতে চাইলে খায়রুল ইসলাম বলেন, ‘আমার পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের জন্য এটি অনেক বড় খুশির খবর। বলতে গেলে আমি খুশিতে ভাষা হারিয়ে ফেলেছি। একটা সময় আমি স্কুলের গণ্ডি পার হতে পারব কি-না সে সন্দেহ ছিল পরিবারের। আর এখন সেই আমি পিএইচডি ডিগ্রির জন্য যুক্তরাষ্ট্রের সেরা সাতটি বিশ্ববিদ্যালয় থেকে আমন্ত্রণ পেয়েছি! সত্যি আমার জন্য এটি অনেক বড় সুযোগ।’

তিনি বলেন, ‘আমি পিএইচডিতে জনস্বাস্থ্য বিষয়কে বেছে নেব। জনস্বাস্থ্য সংক্রান্ত তথ্য ও ভোক্তাদের মধ্যে যে শূন্যতা বিদ্যমান, সে বিষয়ে গবেষণা করব। আশা করি এটি পলিসি মেকারদের ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি কার্যকর জনস্বাস্থ্য পদ্ধতি গঠন করতে সাহায্য করবে।

এ দিকে, খায়রুলের এ সাফল্যের খবর ছড়িয়ে পড়লে তার নিজ এলাকায় আনন্দের বন্যা বয়ে যাচ্ছে। কেউ কেউ বলছেন তার এ অর্জন বাংলাদেশি শিক্ষার্থীদের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের আরাকানসাস স্টেট ইউনিভার্সিটি থেকে গণযোগাযোগ বিষয়ে মাস্টার অব সায়েন্স (এমএস) ডিগ্রি অর্জন করেন খায়রুল ইসলাম। পরে একই বিশ্ববিদ্যালয়ে ২০১৮ সালে অ্যাডজানক্ট ইনস্ট্রাকটর হিসেবে যোগদান করেন তিনি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড