• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীর স্কুলে একাধিক ভারতীয় পাঠ্যবই

  ফেনী প্রতিনিধি

০৩ ফেব্রুয়ারি ২০২০, ০৬:২৯
ভারতীয় প্রকাশনীর বই
ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের লোগো (ছবি : সংগৃহীত)

ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের শিশু শিক্ষার্থীরা দেশীয় নয়, ভারতীয় বিভিন্ন প্রকাশনীর একাধিক বই দিয়ে ২০২০ শিক্ষাবর্ষের প্রথম পাঠ শুরু করছে। তবে এসব বই ভুলে ভরা বলে অভিযোগ অভিভাবকদের। শুধু তাই নয়, এগুলো কিনতেও হচ্ছে উচ্চমূল্য। এতে ক্ষুব্ধ অভিভাবক ও শিক্ষানুরাগীরা।

অভিযোগ রয়েছে, এই বিদ্যালয়ের খুদে শিক্ষার্থীরা যে ছড়াগুলো পড়ছে তা বাংলাদেশের কোনো প্রকাশনার নয়। এগুলো ভারতীয় শিশু সাহিত্য সংসদ প্রকাশনা থেকে আসা। ভারতীয় ১০০ রুপির এসব বই কিনতে হচ্ছে হচ্ছে ৩০০ টাকায়।

অভিভাবকরা জানান, এই বিদ্যালয়ের নার্সারিতে ৩টি, কেজিতে ৩টি এবং এ লেভেলের জন্য ১টি ভারতীয় বই পাঠ্য হিসেবে নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। স্কুল কর্তৃপক্ষের দেওয়া নির্ধারিত ৩টি দোকানে পাওয়া যায় এসব বই। বইগুলো ভুলে ভরা আবার আমাদের সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক।

ভারতীয় এসব বই শহরের যে দোকানে পাওয়া যায়, তাদের একজন জানান, জেলা প্রশাসনের এডিসি জেনারেল সুজন সরকার হলেন শিশু নিকেতনের সভাপতি। উনি বিদ্যালয়ের কমিটি এবং প্রধান শিক্ষক। ওনারা সম্মিলিতভাবে আমাদের এই বইগুলো বিক্রি করার জন্য সিদ্ধান্ত দিয়েছেন।

দেশীয় সংস্কৃতি এবং প্রকাশনার প্রতি সম্মান দেখিয়ে কর্তৃপক্ষকে এ বিষয়ে ভেবে দেখার অনুরোধ জানিয়েছেন ফেনী প্রেসক্লাব ও ফেনী সেন্ট্রাল হাইস্কুলের সভাপতি নুরুল করিম মজুমদার। তিনি বলেন, সংস্কৃতির ভিন্ন একটি ধারার, ভিন্ন একটি চিন্তার এই বইগুলো পাঠ্য করা কোনোভাবেই সমীচীন হয়নি।

আরও পড়ুন : এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

এ বিষয়ে ফেনী জেলা প্রশাসক বলছেন, ভারতীয় বইকে পাঠ্য করা সমর্থনযোগ্য নয়। লিখিত অভিযোগ পেলে এসব বই প্রত্যাহার করে দেশীয় বই পাঠ্য করা হবে।

প্রসঙ্গত, ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত প্রায় সাড়ে ৩ হাজার শিক্ষার্থীর এ স্কুলটি ২০১৮ সালে মাধ্যমিক স্তরে উন্নীত করার সময় ফেনী শিশু নিকেতন কালেক্টরেট হাইস্কুল নামকরণ করা হয়।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড