• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষা শুরু কাল

  শিক্ষা ডেস্ক

১৬ নভেম্বর ২০১৯, ১৩:২৩
সমাপনী পরীক্ষা
ছবি : প্রতীকী

২০১৯ সালের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল (১৭ নভেম্বর) থেকে। এ বছর ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

গেল বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা বিষয়ক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

রবিবার (১৭ নভেম্বর) থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ২৪ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত চলবে পরীক্ষা। তবে, বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবেন। প্রতিটি বিষয়ে ১০০ নম্বর করে ৬ বিষয়ে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সারা দেশে ৭ হাজার ৪৫৮টি কেন্দ্রে ইবতেদায়ি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩ হাজার ৯৩১টি কেন্দ্র এবং হাইস্কুল ও মাদরাসায় ৩ হাজার ৫২৭টি কেন্দ্র রয়েছে। এছাড়া আটটি দেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, চলতি বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন। অপরদিকে ছাত্রী সংখ্যা ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন। গত বছরের তুলনায় এবার শিক্ষার্থীর সংখ্যা কমেছে ২ লাখ ২৩ হাজার ৬১৫ জন।

এ দিকে, ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করবেন ৩ লাখ ৩০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী। যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৮৭ হাজার ৮২ জন এবং ছাত্রী সংখ্যা ১ লাখ ৬৩ হাজার ২৮৯ জন। গত বছরের তুলনায় এবার ৩০ হাজার ৯৮৩ জন পরীক্ষার্থী বেড়েছে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, ইতোমধ্যেই বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় জেলা-উপজেলা পর্যায়ে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার প্রশ্ন পাঠানো হয়েছে। প্রশ্ন থানা বা ট্রেজারি হেফাজতে রাখা হয়েছে। পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তা বজায় রেখে প্রশ্নপত্র উপজেলা থেকে কেন্দ্র সচিবের কাছে পৌঁছে দেওয়া হবে।

ওডি/আরএআর/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড