• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাকসু নির্বাচন: ছাত্র ইউনিয়নের ১৩ দফা দাবি

  রাবি প্রতিনিধি

০৫ মার্চ ২০১৯, ২০:০০
বৈঠক
রাকসু নির্বাচন সংলাপ কমিটির সঙ্গে বৈঠক (ছবি : সংগৃহীত)

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (রাকসু) গঠনতন্ত্র সংশোধনসহ তেরো দফা দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।

মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে প্রোক্টর দপ্তরে রাকসু নির্বাচন সংলাপ কমিটির সঙ্গে সাক্ষাতকালে তারা এ দাবি জানান। সাক্ষাতকালে রাকসুর সভাপতি ও কার্যনির্বাহী কমিটির ক্ষমতার ভারসাম্য না থাকায় রাকসুর অনুচ্ছেদ ৭কে অগণতান্ত্রিক আখ্যা দিয়ে তা বাতিলেরও দাবি জানান।

তাদের দাবিগুলো হলো: দ্রুত নির্বাচন দেওয়া, নির্বাচনের পরিবেশ পরিষদ গঠন, ভোটার তালিকা দ্রুত হালনাগাদ, সান্ধ্য কোর্স বাতিল এবং কোর্সের শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী তালিকা হতে বাদ দেয়া, ক্যাম্পাস ও হলগুলোতে সব সংগঠনের সহাবস্থান এবং রাজনৈতিক স্বাধীনতা নিশ্চিতকরণ, অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ও সকল সংগঠনের কাছে গ্রহণযোগ্য শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, অ্যাকাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপন ও সিসি টিভি ক্যামেরার আওতায় আনা, হলগুলো দখলদারিত্ব মুক্ত করা, মেয়েদের হলে সান্ধ্য আইন বাতিল করা, সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ করা, নির্বাচন কালে সাংবাদিকদের স্বাধীনতা নিশ্চিতকরণ, সকলের কাছে গ্রহণযোগ্য শিক্ষক, সাধারণ শিক্ষার্থী ও অংশগ্রহণকারী সংগঠনের প্রতিনিধিদের নিয়ে পর্যবেক্ষণ কমিটি গঠন করা।

রাকসু নির্বাচন সংলাপ কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, 'তাদের দাবিগুলো যৌক্তিক, এগুলো ভেবে দেখা হচ্ছে। তবে, গঠনতন্ত্র সংশোধন করার বিষয়টি রাকসু হওয়ার আগে সম্ভব নয়। রাকসুর মাধ্যমেই গঠনতন্ত্র সংশোধন সম্ভব।'

এ সময় ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, সহকারী প্রোক্টর অধ্যাপক নাজমুল হায়দার, ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি শাকিলা খাতুন, সাধারণ সম্পাদক মিঠুন চন্দ্র মহন্ত প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড