• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরীক্ষায় অসদুপায় অবলম্বন, ইবির ৯ শিক্ষার্থীকে সাজা

  ইবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৫
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রধান ফটক (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিভিন্ন বিভাগের ৯ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শৃঙ্খলা কমিটির ৫৩তম সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. আনিসুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) একে আজাদ লাভলুসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ উপস্থিত ছিলেন।

পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা যায়, কোর্স ফাইনাল ও সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে পড়ুয়া ৯ শিক্ষার্থীর বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরা হলেন- লোক প্রশাসন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের বিল্লাল হোসেন ও তরিকুল ইসলাম; দাওয়া অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের হাসিবুর রহমান, আহসান খন্দকার ও সোলাইমান; অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের আবু জায়েদ শেখ এবং একই বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মেহেদী হাসান; আইন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের হোসনে আরা খাতুন ও জুথি খাতুন।

পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তর সূত্রে জানা যায়, আইন বিভাগের দুই শিক্ষার্থী যে বিষয়ে নকল করেছেন শুধুমাত্র সেই একটি বিষয়ের পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে তারা মানোন্নয়ন পরীক্ষা দিতে না পারলেও পুন:পরীক্ষা দিতে পারবেন বলে জানা গেছে। এক্ষেত্রে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় ব্যয়ভার শিক্ষার্থীকে বহন করতে হবে। অপরদিকে অন্য ৭ জনের বর্ষ ও সেমিস্টার সংশ্লিষ্ট সকল বিষয়ের পরীক্ষা বাতিল করা হয়েছে।

এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) ও পরীক্ষা শৃঙ্খলা কমিটির সদস্য সচিব একে আজাদ লাভলু উপাচার্য ড. রাশিদ আসকারীর উদ্ধৃতি দিয়ে বলেন, নকলের বিরুদ্ধে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন জিরো টলারেন্সে অবস্থান করছে। এছাড়া উক্ত সভায় পরীক্ষা শৃঙ্খলা অর্ডিন্যান্স অনুযায়ী দায়িত্বরত শিক্ষকগণ যে রিপোর্ট দিয়েছেন তার আলোকে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে এবং পরবর্তী সিন্ডিকেট সভায় চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড