• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উইম্যান পিস ক্যাফে জাককানইবির বার্ষিক সভা অনুষ্ঠিত

  জাককানইবি প্রতিনিধি

২৫ জুলাই ২০২০, ২১:৩৩
উইমেন পিস ক্যাফে
বার্ষিক সভা (ছবি : সংগৃহীত)

উইম্যান পিস ক্যাফে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) প্রথম কমিটির বার্ষিক সভা-২০২০ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৪ জুলাই) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে অনলাইনে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং পিস ক্যাফের চিফ পেট্রন অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

বিশ্ববিদ্যালয়ে নারী উদ্যোক্তা, ক্ষমতায়ন, শান্তি ও সমতা প্রতিষ্ঠায় কাজ করার প্রত্যয়ে গত বছরের ২৪ জুলাই আনুষ্ঠানিকভাবে প্রথম কমিটি ঘোষণা করে। উইম্যান পিস ক্যাফের চিফ মেন্টর সহকারী অধ্যাপক অলি উল্লাহর সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন- পিস ক্যাফের মেন্টর ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সাকার মুস্তাফা, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক উসওয়াতুন মাহেরা খুশি, নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক জান্নাতুল নাঈম এবং সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস- ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক জিয়া উদ্দিন, প্রোগ্রাম কোর্ডিনেটর নিলুফা সুলতানা, কমিউনিকেশন অফিসার মো. ওয়াহিদুল ইসলাম, প্রজেক্ট অ্যাসোসিয়েট জেবা ফারহা হক প্রমুখ।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, ‘উইম্যান পিস ক্যাফে অত্যন্ত অল্প সময়ে ক্যাম্পাসে ইতিবাচক প্রভাব ফেলেছে। সম্প্রতি তাদের ‘‘অ্যা টোকেন অব লাভ’’ শীর্ষক দুঃস্থ মহিলাদেরকে ত্রাণ বিতরণের কার্যক্রম আমাকে অভিভূত করেছে। ক্যাম্পাস ছাড়িয়েও এভাবেই তৃণমূল পর্যায়ে তাদের এই বার্তা পৌঁছে যাক। সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ইউএন উইম্যানকে আমার আন্তরিক কৃতজ্ঞতা ও শ্রদ্ধা তারা আমার ক্যাম্পাসে এমন একটি কার্যক্রমকে ইমপ্লিমেন্ট করেছেন।’

তিনি আরও বলেন, ‘এই ইনিশিয়েটিভ আরও একটি বিশ্ববিদ্যালয়ে চলমান আছে আমি তাদেরকেও স্মরণ করছি যারা একই ধরনের কাজ করে যাচ্ছেন।’

পরিশেষে মুজিববর্ষের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘এভাবেই একদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ে উঠবে আমার এই সোনার মেয়েদের হাত ধরে যারা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে শান্তি, সম্প্রীতি ও সমতার জন্য।’

উইমেন পিস ক্যাফের সভাপতি মাহমুদা সুলতানা স্বর্নার স্বাগত বক্তব্যে বিগত এক বছরের সাফল্যমণ্ডিত যাত্রা নিয়ে অনুভূতি ব্যক্ত করেন পিস ক্যাফের সাধারণ সম্পাদক মাসকাতুল জিনানসহ কমিটির অন্য সদস্যরা।

আরও পড়ুন : নব প্রজন্ম শিক্ষক পরিষদের বিবৃতিতে বেরোবিসাসের নিন্দা

অনলাইন সভায় অংশগ্রহণকারী বক্তারা সংগঠনের কাজের প্রশংসা করেন। বর্তমান কমিটিকে অভিনন্দন জানিয়ে পিস ক্যাফের ভবিষ্যৎ কর্মকাণ্ডের প্রতি দিক নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য, উইমেন পিস ক্যাফে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় নারী ক্ষমতায়ন, নারীদের উদ্ভাবনী চিন্তার প্রয়োগ-বাস্তবায়ন এবং নারী উদ্যোক্তা তৈরিতে একটি সৃষ্টিশীল প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে। ইউএন উইমেনের এমপাওয়ার্ড উইম্যান পিসফুল কমিউনিটিজ প্রকল্পের আওতায় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দেশে প্রথমবারের মতো দু’টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি ও বেরোবি) প্রতিষ্ঠিত হয় এই পিস ক্যাফে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড