• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে সাংবাদিকতার সাম্প্রতিক গতিধারা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

  জাবি প্রতিনিধি

১০ আগস্ট ২০২৩, ১৫:৩৫
জাবিতে সাংবাদিকতার সাম্প্রতিক গতিধারা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) 'বাংলাদেশের সাংবাদিকতার সাম্প্রতিক গতিধারা' শীর্ষক বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় মূল আলোচনা উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহকারী অধ্যাপক শিবলী নোমান।

গতকাল বুধবার (৯ আগস্ট) বিকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় মূল আলোচনায় শিবলী নোমান বলেন, বাংলাদেশে জার্নালিজমের প্রাতিষ্ঠানিক শিক্ষার বয়স খুব বেশি না। ঢাবিতে ডিপ্লোমা হিসেবে বিভাগটি খোলা হয়েছিল।এরপর ধাপে ধাপে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভাগটি খোলা হয়েছে। এখনো যারা সাংবাদিকতার কর্তাব্যক্তি আছে তাদের অধিকাংশই অন্যান্য বিভাগের শিক্ষার্থী৷ তখনকার সাংবাদিকরা বেশিরভাগই ছিলেন এক্টিভিস্ট। তাদের দ্বারা সংবাদ প্রভাবিত হওয়ার প্রবণতা ছিল।

আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, এখনকার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনার্স শেষে দেশের বাইরে যেতে চায়৷ তবে আশার বিষয় হলো সাম্প্রতিক বছরগুলোতে সাংবাদিকতার শিক্ষার্থীরাই এ পেশায় বেশি যুক্ত হচ্ছে। তবে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তুলনায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা কম আসছে।

বাংলাদেশে সাংবাদিকতার বর্তমান অবস্থা সম্পর্কে তিনি বলেন, পৃথিবীর বড় বড় মিডিয়া হাউজের জন্য নিউজ হলো প্রাইম বিজনেস। কিন্তু বাংলাদেশের মিডিয়া গুলো মালিক পক্ষের শিল্ড হিসেবে ব্যবহৃত হয়। একটা পত্রিকা কত কপি বিক্রি হলো সেটি হলো তার সার্কুলেশন। বেশিরভাগ পত্রিকার সার্কুলেশন এক লাখের বেশি না। কিন্তু পত্রিকার সংখ্যা দিন দিন বাড়ছে।

অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে তিনি বলেন, দেশে অনুসন্ধানী সাংবাদিকদের অবস্থা আগের চেয়ে কিছুটা ভালো। রেজিম যতই প্রতিকূল হোক না কেন, অনুসন্ধানী সাংবাদিকতা করা সম্ভব। এখন নিউজ ম্যানেজাররা অনেক সময় সেলফ-সেন্সর করে। তবুও অনুসন্ধানী সাংবাদিকতা থেমে নেই।

সাংবাদিকতায় নৈতিকতা চর্চার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ভুক্তভোগীর ছবি প্রকাশের ক্ষেত্রে বাংলাদেশে আইন আছে। কিন্তু তার প্রয়োগ নেই। মফস্বল এলাকার সাংবাদিকেরা ক্ষমতা প্রয়োগের জন্য সাংবাদিকতা করে, জাতীয় দৈনিকসহ একাধিক হাউজে কাজ করে। এই চর্চা থেকে বেরিয়ে আসতে হবে।

কর্মশালা সম্পর্কে সংগঠনের সাধারণ সম্পাদক প্রাপ্তি দে তাপসী বলেন, বিতার্কিকদের মানোন্নয়নের জন্য আমরা নিয়মিত বিষয়ভিত্তিক বিভিন্ন সেশন আয়োজন করছি। সাম্প্রতিক সময়ের সাংবাদিকতা বর্তমানে চিন্তার উদ্রেককারী একটি বিষয়, যেটি নিয়ে শিবলী নোমান স্যারের সাথে আজকের কর্মশালাটি আয়োজন করেছি। আগামীতে অর্থনীতি, রাজনীতি, পরিবেশ সহ সমসাময়িক বিষয় নিয়ে জেইউডিও সেশন আয়োজন করবে। শিক্ষার্থীদের কাছ থেকেও আমরা আরও বেশি সাড়া পাবো বলে আশা রাখি।

উল্লেখ্য, নবীন বিতার্কিকদের বিতর্কে উৎসাহিত করতে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে বিতর্ক কর্মশালার আয়োজন করে আসছে সংগঠনটি।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড