• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মরিচের কেজি ৫ টাকা! 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২৬
মরিচ
মরিচ ক্ষেত। (ছবি : সংগৃহীত)

শিরোনাম পড়ে বিভ্রান্ত হবেন না। আসলে এক কেজি কাঁচা মরিচের মূল্য পাঁচ টাকা নয়। কৃষকের ক্ষেতের গাছ থেকে এক কেজি কাঁচা মরিচ তুলতে চাষির পাঁচ টাকা খরচ হয়। কুষ্টিয়ার বিভিন্ন এলাকার নারী ও শিশুরা পড়ালেখার পাশাপাশি এমন চুক্তিতে মাঠ থেকে মরিচ তোলার কাজ করেন। 

জানা গেছে, কুষ্টিয়াতে একজন পুরুষ শ্রমিকের দিন প্রতি মজুরি ৩০০ থেকে ৩৫০ টাকা। আর দিনে ১৫ থেকে ২০ কেজি কাঁচা মরিচ তুলতে পারে একজন পুরুষ শ্রমিক। কিন্তু, পুরুষ শ্রমিকের তুলনায় একজন নারী শ্রমিক দিনে ২০ থেকে ২৫ কেজি মরিচ তুলতে পারে। সেই হিসাবে ৩০০ টাকা মজুরি দিয়ে পুরুষ শ্রমিক গড়ে ১৫ কেজি মরিচ তুললে মালিকের খরচ হয় ২০ টাকা করে। সেখানে নারী এবং শিশুরা প্রতি কেজি মরিচ ৫ টাকায় তুলে দিচ্ছে। ফলে মরিচ তোলার কাজে পুরুষ শ্রমিকের তুলনায় নারী-শিশুদের চাহিদা চরমে।

একজন নারী শ্রমিক বলেন, আমরা গরিব মানুষ। সংসারে অভাব লেগেই থাকে। অনেক সময় সংসার কীভাবে চলবে তা ভেবে পাই না। তাই মালিকের ক্ষেত থেকে মরিচ তুলি। সেখানে প্রতিদিন ৮০ থেকে ১০০ টাকা করে পাই।

সাদিয়া আক্তার নামে শিক্ষার্থী বলেন, সকালে স্কুলে যাই। আর স্কুল থেকে ফিরে পড়াশোনার খরচ চালাতে বিকালে মরিচ তুলতে মাঠে যাই। বিকাল থেকে সন্ধ্যা এই সময়ের মধ্যে ৮ থেকে ১৩ কেজি মরিচ তুলতে পারলে ৪০-৬৫ টাকা পাওয়া যায়। তা দিয়ে খাতা, কলম কিনতে পারি। আমার মতো অনেকেই মরিচ তোলার কাজ করে।

এ নিয়ে একজন মরিচ চাষি জানান, চলতি বছর মরিচ চাষে অনেক টাকা খরচ হচ্ছে। বৃষ্টি কম হচ্ছে, অতি গরম পড়ায় মরিচের গাছে ভালো ফুল আসছে না। এ কারণে জমিতে প্রচুর সেচ দিতে হচ্ছে, সঙ্গে সার ও শ্রমিক মিলিয়ে বহু খরচ আছে। অনেক সময় পুরুষ শ্রমিক পাওয়া যায় না, আবার পেলেও দাম পারিশ্রমিক বেশি। অন্য দিকে, ৫ টাকা কেজিতে মরিচ তুলে দেয় নারী শ্রমিকরা। ফলে আমাদের লাভ হয়। তাছাড়া বাজারে বর্তমানে মরিচের দাম খুবই কম। বাজারে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ২৭ থেকে ২৮ টাকায়।

এ বিষয়ে কুষ্টিয়ার মিরপুর উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ জানান, অনুকূল আবহাওয়ায় মরিচ ভালো হয়। ফলে এই ফসল থেকে ভালো লাভ হয়ে থাকে। এই অঞ্চলের মাটি মরিচ চাষের জন্য উপযোগী। তাই এই এলাকার চাষিরাও মরিচ চাষে বেশ আগ্রহী।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড