• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

তেল মজুত রাখতে বিপিসির অভিনব পরিকল্পনা

  নিজস্ব প্রতিবেদক

২৫ এপ্রিল ২০২০, ০৮:৩২
ইস্টার্ন রিফাইনারি লিমিটেড
ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ফাইল ফটো)

বছরে গড়ে প্রায় ৫০ থেকে ৫৫ লাখ টন তেল কিনে থাকে বিপিসি। এর মধ্যে প্রায় ১৫ লাখ টন বিপিসির মালিকানাধীন প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) বা দেশের একমাত্র রাষ্ট্রীয় তেল শোধনাগার থেকে আসে। ক্রুড বা অপরিশোধিত তেল আমদানি করে ইআরএল পরিশোধন করে ডিজেল ও অন্যান্য তেল সরবরাহ করে।

চাহিদার বাকিটা পরিশোধিত তেল আমদানি করে বিপিসি। সারা দেশে বিপিসির ৬০ দিনের জ্বালানি তেল মজুত রাখার সক্ষমতা আছে। মজুত বাড়ানোর জন্য পার্বতীপুরে ২১ হাজার টনের ট্যাংকার তৈরি করা হচ্ছে। জাহাজ থেকে সরাসরি পাইপলাইনে তেল নেওয়ার একটি প্রকল্পের কাজ এগিয়ে চলছে কক্সবাজারে।

এটি শেষ হলে ৯০ হাজার টন তেল মজুত রাখা যাবে। এ ছাড়া ইআরএল ইউনিট-২ নামে একটি প্রকল্প নেওয়া হয়েছে, যেটি সম্পন্ন হলে ইআরএল প্রথম ইউনিটের সঙ্গে আরও ৩০ লাখ অপরিশোধিত তেল পরিশোধন করা যাবে, তাতে বাড়বে মজুতের পরিমাণ।

এসব তো নির্মাণাধীন প্রকল্প। কিন্তু এই মুহূর্তে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ার ফলে কতটা সুযোগ নিতে পারবে বাংলাদেশ—এমন প্রশ্ন করা হয়েছিল বিপিসির চেয়ারম্যান সামছুর রহমানের কাছে। তিনি বলেন, এই মুহূর্তে মজুতের সমস্যা সমাধানে আমরা বেশ কিছু উদ্যোগ নিয়েছি। এর মধ্যে প্রথম উদ্যোগ হলো বেসরকারি যেসব ট্যাংকার আছে, তা ভাড়া নেওয়া। ইতিমধ্যে আমরা ইউনাইটেড গ্রুপের একটা ট্যাংকারে তেল রাখার ব্যাপারে রাজি করিয়েছি, সেখানে রাখব ৭০ হাজার টন ডিজেল।

এভাবে বেসরকারি আরও অনেক উদ্যোক্তা রয়েছে, যাদের ট্যাংকার ভাড়া নেওয়া গেলে তেলের মজুত শিগগির বাড়ানো যাবে। তা ছাড়া যেসব তেলের লাইটার জাহাজ আছে, এ রকম জাহাজ ভাড়া করার জন্য আমরা কথা বলছি। তাতে জাহাজগুলো তেল নিয়ে আমাদের জন্য সাগরেই ভেসে থাকবে।'

সামছুর রহমান বলেন, বিপিসি এখন লাভ করছে। যদি তেলের দাম সরকার না কমায়, তাহলে বিপিসির এই লাভ অনেক হবে। বিপিসি স্বাধীনতার পর বেশি দামে তেল কিনে কম দামে বিক্রি করে এসেছে। এ জন্য প্রতিষ্ঠানটির কাছে সরকারের অর্থ বিভাগ হাজার হাজার কোটি টাকা পাবে।

আরও পড়ুন : গণপরিবহনও বন্ধ ৫ মে পর্যন্ত

তবে সম্প্রতি কিছু বছর তেলের দাম কমায় বিপিসি লাভের মুখ দেখছে। তেলের মজুত বাড়ানো গেলে আন্তর্জাতিক বাজারে দাম কমলে তার সুযোগ নেওয়া যায়। এটি জ্বালানি নিরাপত্তার জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড