• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানুষ নয়, প্রকৃতির সৃষ্টি ‘করোনা ভাইরাস’

  অধিকার ডেস্ক

২০ মার্চ ২০২০, ০৯:০৯
করোনা ভাইরাস
ছবি : প্রতীকী

করোনা আতঙ্ক গ্রাস করে নিচ্ছে পুরো বিশ্ববাসীকে। প্রতিদিন বাড়ছে মৃত্যুর মিছিল। কোথায় থেকে এলো নতুন এই ভাইরাস? এই প্রশ্নের সঠিক উত্তর আজও খুঁজে বেড়াচ্ছেন বিজ্ঞানীরা। কেউ বলছে সামুদ্রিক খাবার থেকে, কেউবা দোষ দিচ্ছেন বাদুড় আর সাপকে। আবার চীন আর যুক্তরাষ্ট্র একে-অপরকে দুষছেন।

উভয় দেশেরই দাবি, প্রাণঘাতী এই ভাইরাস সৃষ্টি হয়েছে ল্যাবে। মানুষের মাধ্যমেই এটি তৈরি হয়েছে। তবে এই ভাবনাকে মিথ্যা ঘোষণা করল বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানীরা জানায়, মানুষ নয়, প্রকৃতি থেকেই উৎপত্তি হয়েছে প্রাণঘাতী এই ভাইরাসের।

করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স থেকে প্রাপ্ত তথ্য পরীক্ষা করে এমনটা দাবি করছেন বিজ্ঞানীরা। ন্যাচার মেডিসিন জার্নালে প্রকাশিত জার্নালে স্ক্রিপস রিসার্চ ইন্সটিটিউটের বিজ্ঞানী প্রফেসর ক্রিস্টিয়ান আন্ডেরসেন বলেন, ‘কোভিড-১৯ এর জিনোম সিকোয়েন্স থেকে প্রাপ্ত তথ্য থেকে আমরা দৃঢ়ভাবে এ কথা বলতে পারি যে প্রাকৃতিকভাবেই এসেছে এটি।’

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা ভাইরাসের উৎপত্তি হয়। চীনের সীমা অতিক্রম করে রহস্যময় এই ভাইরাস ইতোমধ্যে বিশ্বের প্রায় ১৮০টি দেশে ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন : করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে, ইতালিতে সর্বাধিক

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা এর মধ্যে ১০ হাজার ছাড়িয়েছে। সবমিলিয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১০ হাজার ৪৮ জনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৭৯০ জন। এই সময়ে করোনায় ১ হাজার ৯৭ জনের মৃত্যু হয়েছে। আর বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা এখন ২ লাখ ৪৫ হাজার ৬১২ জন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড