• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

শক্তিশালী অস্ট্রেলিয়ার সামনে আত্মবিশ্বাসী আফগানিস্তান

  ক্রীড়া ডেস্ক

০১ জুন ২০১৯, ১০:৫০
আফগান তারকা বোলার রশিদ খান ও অজি তারকা ব্যাটসম্যান স্মিথ
আফগান তারকা বোলার রশিদ খান ও অজি তারকা ব্যাটসম্যান স্মিথ (ছবি : সংগৃহীত)

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বেশিদিন হয়নি আন্তর্জাতিক ক্রিকেটে আফগানদের; ইংল্যান্ড বিশ্বকাপ তাদের দ্বিতীয় বিশ্বকাপ। যে কারণে অজিদের সঙ্গে তাদের লড়াই হয়েছে কম! দুবার অজিদের বিপক্ষে লড়াইয়ে দুবারই হেরেছে আফগানরা। এদিক থেকে দেখতে গেলে অনেকটাই দুর্বল দলের বিপক্ষে বিশ্বকাপ অভিযান শুরু করছেন অ্যারন ফিঞ্চের দল। ব্রিস্টলে দিবারাত্রি ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়। সরাসরি দেখা যাবে- মাছরাঙা, গাজী টিভি ও স্টার স্পোর্টস-১ এ।

শক্তির বিচারে অস্ট্রেলিয়া এগিয়ে থাকলেও ম্যাচে অঘটন হতেই পারে। আর তাই অজি কাপ্তান ফিঞ্চ যথেষ্ট সতর্ক। শুক্রবার (৩১ মে) ম্যাচের আগে তিনি বলে দিয়েছেন, 'কাউকে হাল্কাভাবে নেওয়ার কোনো প্রশ্নই নেই।'

বিশ্বকাপের একটি অনুশীলন ম্যাচে পাকিস্তানকে হারানো আফগানিস্তানের নজর অনেক উঁচুতে। যদিও দ্বিতীয় ম্যাচে আয়োজক দেশ ইংল্যান্ডের কাছে নাস্তানাবুদ হয়েছে তারা। তবুও বড় মঞ্চে চমক দেখানোর শক্তি ও সামর্থ্য তাদের রয়েছে। ফলে আজ আফগানদের সহজভাবে নেওয়ার সুযোগ নেই পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের।

তবে আফগানদের শিবিরে একটু টানাপোড়েন চলছে- দুমাস আগেই অধিনায়ক পরিবর্তন করে বিতর্ক দাঁড় করায় দেশটির ক্রিকেট বোর্ড। আসগর আফগানের পরিবর্তে অধিনায়কত্ব তুলে দেওয়া হয়েছে গুলবাদিন নাইবের হাতে। যা অনেক সিনিয়র প্লেয়ারই মেনে নিতে পারেননি। কিন্তু এখন এই সব ভুলে বিশ্বকাপের লড়াইয়ে মন দিতে চাইছে গোটা দল।

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে অংশ নিতে যাওয়া আফগানদের আশা আকাঙ্ক্ষার প্রতীক হয়ে উঠবেন আইসিসি ওডিআই বোলিং র‍্যাঙ্কিংয়ের তৃতীয় ও টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা তারকা স্পিনার রশিদ খান। ভিন্নধর্মী বোলিং দিয়ে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের বোকা বানানোর সক্ষমতা আছে রশিদের।

অন্যদিকে, গত বছর খুবই খারাপ গেছে বর্তমান চ্যাম্পিয়নদের। তবে ফিঞ্চের নেতৃত্বাধীন দলটি সঠিক সময়েই ফর্মে ফিরেছে এবং এবারের বিশ্বকাপে অন্যতম ফেবারিট হিসেবে বিবেচনা করা হয় তাদের। গত মার্চে ভারত সফরে প্রথমে পিছিয়ে পড়েও পাঁচ ওয়ানডে সিরিজে স্বাগতিকদের বিপক্ষে ৩-২ ব্যবধানে সিরিজ জেতার পর পাকিস্তানকে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে অজিরা!

বিশ্বকাপের মূল মঞ্চে লড়াইয়ে নামার আগে দুর্দান্ত ফর্মে রয়েছে অস্ট্রেলিয়া। বল টেম্পারিং কাণ্ডের পর নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। তাদের অন্তর্ভুক্তি আরও শক্তিশালী হয়েছে টিম অস্ট্রেলিয়া। বিশ্বকাপের আগে আনুষ্ঠানিক দুটি প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত জয় পায় অজিরা।

অস্ট্রেলিয়া সম্ভাব্য একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, উসমান খাওয়াজা/শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোয়নিস, অ্যালেক্স কারি, প্যাট কামিন্স, নাথান কোল্টার-নাইল, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা।

আফগানিস্তান সম্ভাব্য একাদশ: মোহাম্মদ শাহজাদ, হজরতউল্লাহ জাজাই, রহমত শাহ, আসগর আফগান, মোহাম্মদ নবী, গুলবাদিন নায়েব, নাজিবউল্লাহ জাদরান, রশিদ খান, মুজিব-উর রহমান, হামিদ হাসান ও দৌলত জাদরান।

ওডি/এএপি