• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের উত্তাপ ছড়ানো ম্যাচ

  ক্রীড়া ডেস্ক

৩১ মে ২০১৯, ০৯:২২
উইন্ডিজ ও পাকিস্তান দল
উইন্ডিজ ও পাকিস্তান দল (ছবি : সংগৃহীত)

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। শুক্রবার (৩১ মে) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখা যাবে মাছরাঙা, গাজী টিভি ও স্টার স্পোর্টস-১ এ।

তিন যুগ ধরে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠতে পারেনি উইন্ডিজরা। পাকিস্তান অপেক্ষা ২০ বছরের! ক্যারিবীয়রা সর্বশেষ শিরোপা জিতেছে চার দশক আগে। ১৯৭৫ ও ১৯৭৯-র প্রথম দুটো বিশ্বকাপই জিতে নিয়েছিল তারা। তবে সাম্প্রতিক সময়ের উইন্ডিজকে নিয়ে আগেভাগে কিছু বলার উপায় নেই। বাংলাদেশের কাছে ত্রিদেশীয় সিরিজের ফাইনালের হেরেছে তারা। 

অন্যদিকে, এবারের বিশ্বকাপে বাকি দলগুলোর মধ্যে সবচেয়ে বাজে ফর্ম নিয়ে এসেছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারের পর বিশ্বকাপের গা গরমের ম্যাচেও তাদের হারিয়েছে। তবু পাকিস্তানকে হিসাবের বাইরে রাখা যায় না। কারণ, এটাই তাদের চরিত্র। বিশ্বকাপের মতো বড় আসরে হয়তো ঘুরে দাঁড়াবে তারা। পাকিস্তান সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছে ২৭ বছর আগে। ১৯৯২ এর বিশ্বকাপ জিতেছিল তারা। এছাড়া দুই বছর আগে ইংল্যান্ডে অনুষ্ঠিত সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান।

বিশ্বকাপে দুদলের রেকর্ড বেশ ভালো। ১০ ম্যাচে ৭ জয়। পাকিস্তান জয়ী- ৩টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ- ১০৩টি। উইন্ডিজ জয়ী- ৭০টি। পাকিস্তান জয়ী- ৩০টি। পরিত্যক্ত- ৩টি। ১৯৭৯ বিশ্বকাপে প্রথমবার সাক্ষাৎ হয় দুদলের। সেবার হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১ উইকেটে জেতে উইন্ডিজ। 

বিশ্বকাপে দারুণ ছন্দে আছেন উইন্ডিজ ব্যাটসম্যানরা। আইপিএলের শেষে দলে যোগ দিয়েছেন 'ক্রিকেট দানব' ক্রিস গেইল। নিজের শেষ বিশ্বকাপে দেশের জন্য কিছু করেই অবসরে যেতে চান এই হার্ডহিটার ব্যাটসম্যান। এছাড়া ধারাবাহিক বিধ্বংসী ফর্ম ধরে রেখেছেন শাই হোপ। উইন্ডিজ দলকে সামনে থেকে নেতৃত্ব দেবেন পেস বোলিং অলরাউন্ডার জেসন হোল্ডার। দলের বাকি সদস্যরাও আছেন দারুণ ফর্মে। 

অন্যদিকে, টানা দুই সিরিজে হারের পর পাকিস্তানকে আশার আলো দেখাচ্ছে তাদের ব্যাটসম্যানরা। বাবর আজম, ইমাম-উল-হক ও টপ অর্ডার এবং মিডঅর্ডারের অন্য ব্যাটসম্যানরা দুর্দান্ত ফর্মে আছেন। ব্যাটসম্যানরা নিজেদের স্বভাবসুলভ খেলাটা খেলতে পারলে আজ ট্রেন্ট ব্রিজের ব্যাটিং সহায়ক উইকেটে বড় স্কোরই পাবে পাকিস্তান। এছাড়া নতুন করে দলে ডাক পাওয়া পেসার মোহাম্মদ আমির আর ওয়াহাব রিয়াজও আছেন দুর্দান্ত ফর্মে। 

তবে উইন্ডিজকে আটকে রাখাটা ভীষণ কঠিন হবে। কেননা দলটিতে গেইল ছাড়াও আছেন শাই হোপ, হেটমায়ার, এভিন লুইস, আন্দ্রে রাসেলের মতো প্রমাণিত সব পাওয়ার হিটার। এমন ব্যাটিং স্বর্গেও সতীর্থ বোলারদের ওপর আস্থার কোনো কমতি নেই সরফরাজের। তিনি বলেছেন, ‘প্রতিপক্ষ যে-ই হোক না কেন, আমাদের উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষের ওপর চাপ ধরে রাখতে হবে।’ কারণ পাকিস্তানের মূল শক্তি তাদের বোলিং বৈচিত্র্য। 

ওডি/এএপি  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: +৮৮০১৯০৭-৪৮৪৮00, +৮৮০১৯০৭৪৮৪৭০২  

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড