• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কমছে বন্যার পানি, কমেনি দুর্ভোগ

  গাইবান্ধা প্রতিনিধি

২৩ জুলাই ২০১৯, ১৮:৩২
বন্যার পানি
দুর্গত এলাকা থেকে নামতে শুরু করেছে বন্যার পানি (ছবি- দৈনিক অধিকার)

গাইবান্ধার সাত উপজেলার ৮২টি ইউনিয়নের ৫১টিতেই বন্যায় প্লাবিত হয়েছে। জেলার বিভিন্ন এলাকা তলিয়ে চারদিকে শুধুই দুর্ভোগ। ব্রহ্মপুত্র, ঘাঘট, করতোয়া ও তিস্তা নদ-নদীর পানি কিছুটা কমলেও বাড়িঘরে ফিরতে পারেনি বন্যা কবলিতরা। অনেক জায়গায় ত্রাণ না পাওয়ার অভিযোগ করেছেন বানভাসি মানুষ।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলায় বন্যায় এ পর্যন্ত ৪৫ হাজার ৪ শত ৯৫টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আশ্রিত কেন্দ্রগুলোতে ৭৪ হাজার ১ শত ৫৯ জন,খোলা আকাশের নিচে ১৮৪ টি পরিবার আশ্রয় নিয়েছে। প্রাথমিক ৩০২টি ও মাধ্যমিক ১০৫টি বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্তের মাঝে ৯৫০ মেট্রিকটন ও ১৫ লক্ষ্য টাকা বিতরণ করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড জানায় গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র নদের পানি কমে ৩৪ সেন্টিমিটার, ঘাঘট নদীর ১৪ সেন্টিমিটার বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। এছাড়াও করতোয়া ও তিস্তার নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে পানি কমার সঙ্গে সঙ্গে জেলায় দেখা দিয়েছে বিভিন্ন রোগ-বালাই। প্রতিদিন বাড়ছে পানিবাহীত রোগ ডায়রিয়া, পায়ে গা, চোখের সংক্রমণ রোগ, শিশুদের পুষ্টি অভাবসহ নানা রোগ।

ত্রিমহোনী ব্রিজে আশ্রয় নেওয়া একটি পরিবার জানায়, ৯ দিন ধরে ব্রিজের উপর আশ্রয় নিয়েছি। কেউ খোঁজ নিতেও আসেনি। কোনো ত্রাণ সহায়তাও পাইনি। খুব কষ্টে দিন কাটাতে হচ্ছে।

জেলা সিভিল সার্জন ডা: এ বি এম আবু হানিফ জানান, চলমান বন্যায় ১০৯টি মেডিকেল টিম জেলার বিভিন্ন এলাকায় বন্যার্তদের মাঝে চিকিৎসা সেবা প্রদান করছে। সক্রিয় মেডিকেল টিম বন্যা পরবর্তী রোগ বালাই রোধে সতর্কীকরণ ও পরামর্শ প্রদান করা হচ্ছে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড