• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৌলভীবাজারে জমজমাট ইফতার বাজার

  মৌলভীবাজার প্রতিনিধি:

১০ মে ২০১৯, ০৫:৩১
ইফতার বাজার
মৌলভীবাজারে জমজমাট ইফতার বাজার (ছবি : দৈনিক অধিকার)

মুসলমানদের জন্য শুরু হলো সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। এই রমজানের প্রথম দিন থেকেই জমে উঠেছে মৌলভীবাজারে ইফতার বাজার। রকমারি ইফতার সামগ্রী দিয়ে এরই মধ্যে সাজানো হয়েছে শহরের সব হোটেল-রেস্টুরেন্টগুলোকে।

প্রতিদিন বিকাল ৫টার পর থেকে নগরীর ইফতারের দোকানগুলোতে বাড়তে থাকে ক্রেতাদের সমাগম। তবে রোদের তীব্রতা ব্যাপক হওয়ায় রোজাদারদের কাছে মধুমাসের ফলমূলের চাহিদাটাই একটু বেশি।

শহরের কয়েকটি ইফতার বাজার ঘুরে দেখা যায়, ইফতারের ঠিক আগ মুহূর্তে ক্রেতাদের ভিড় লক্ষণীয়। যে কারণে শহরের প্রতিটি নামীদামী রেস্টুরেন্টের সামনে নানা রং-বেরঙের শামিয়ানা টানিয়ে বাহারি ইফতার সামগ্রী নিয়ে সাজিয়ে বসেছেন বিক্রেতারা।

এসব ইফতারির মধ্যে রয়েছে নিমকি, জিলাপি, ছোলা, আলুর চপ, মোরগ পোলাও, বেগুনি, হালিমসহ হরেক রকমের উপকরণ। যার মধ্যে অন্যতম হলো- স্বাদ, পানসী রেস্টুরেন্ট, মামার বাড়ী রেস্টুরেন্ট, দিল্লী রেস্টুরেন্ট, মিঠাই বাজার, রাজমহল, শাহ মোস্তফা বিরিয়ানি হাউজ, সুমা ফুড এবং কলাপাতা রেস্টুরেন্ট।

এবার বিভিন্ন দোকানে প্রায় একই রকম দামে বিক্রি হচ্ছে এসব ইফতার সামগ্রী। যেখানে প্রতি বাক্স চিকেন বিরিয়ানি ২০০ টাকা, বিফ বিরিয়ানি ২২০ টাকা, আলু চপ প্রতি পিস ৫ টাকা, রেশমি কাবাব প্রতি পিস ১৫ টাকা, চিকেন পিয়াজু প্রতি পিস ১৫ টাকা, শাক বড়া প্রতি পিস ৫ টাকা, পাটিসাপটা প্রতি পিস ১০ টাকা, চিকেন উইংস ৩ পিস ৮০ টাকা, ফিস সমুচা প্রতি পিস ১৫ টাকা, চিকেন আখনি ২৩০, বিফ আখনি ২৫০, চিকেন গ্রিল প্রতি পিস ৩২০, বিফ চাপ ৮০ টাকা, বিফ কাটি কাবাব প্রতি স্টিক ৮০ টাকা, চিকেন টিক্কা প্রতি পিস ১২০ টাকা, চিকেন লেগ প্রতি পিছ ৭০ টাকা, জিলাপি ১৫০ টাকা প্রতি কেজি, ছোলা ১৫০ টাকা প্রতি কেজি, নিমকি ১২০ টাকা প্রতি কেজি এবং শাহী হালিম ১৬০ টাকা প্রতি কেজিতে বিক্রি হচ্ছে।

এবার জ্যৈষ্ঠ মাসকে সামনে রেখে এসেছে পবিত্র রমজান মাস। যে কারণে সারা দিন রোজা রেখে ইফতারে অবশ্য মধুমাসের ফলমূলও রোজদারদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। বৈশাখের এই শেষ সময়ে এসে বাজারে আসতে শুরু করেছে আগাম গ্রীষ্মকালীন আম, আনারস ও লিচুসহ হরেক রকমের ফল।

শহরের বেশ কয়েকটি ফলের দোকান ঘুরে দেখা যায়, ইফতারের বাজারে যে রকম ক্রেতাদের ভিড় দেখা যাচ্ছে, ঠিক তেমনি ভিড় রয়েছে সে সব ফলের দোকানগুলোতেও। যার মধ্যে বেশিরভাগ লোককেই এবার দেশীয় ফলমূল কিনতে দেখা গেছে। তাছাড়া বাজারে আধপাকা লিচুর চাহিদাও কম নয়।

নগরীর স্বাদ হোটেলে ইফতার কিনতে আসা আব্দুস সামাদ বলেন, ‘মেছে থাকি তো তাই ইফতারের কিছু আইটেম বাইরে থেকে কিনতে হয়। বাইরের খাবার আমাদের জন্য নিরাপদ নয়। তার পরও কিছু করার নেই। যদিও অন্যান্য যায়গার তুলনায় এখানকার খাবার অনেকটাই ভালো।’

‘আমরা তো আর খাদ্যের ভেজাল ধরতে পারব না। তাই কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি খাবারে ভেজাল আছে কি না নিশ্চিত করা।’

আরও পড়ুন :- ঠাকুরগাঁওয়ে ইট ভাটার গ্যাসে পুড়ছে ৩৫ একর জমির ধান

অপর দিকে ফলের বাজারে কথা হয় রাসেল নামের আরেক ক্রেতার সঙ্গে। তিনি বলেন, ‘যেই গরম পড়ছে, এই গরমে ইফতারের সময় ডাবের পানিসহ ফলমূলের তুলনা হয় না। তাই ইফতারি কেনার পাশাপাশি দেশি কিছু ফলমূলও কিনলাম। দুইটা ডাব কিনলাম এবং দুই হালি দেশি অনারসও কিনলাম।’

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড