• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি টাকায় হোস্টেল হলো, উদ্বোধন হলো, কিন্তু  ৫ বছরেও চালু হলো না

  কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

০২ নভেম্বর ২০২৩, ১৫:০২
হোস্টেল

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলাধীন কর্ণফুলী সরকারি কলেজের ছাত্রীনিবাসটি উদ্বোধন হলেও দীর্ঘ ৫বছরেও চালু হয়নি। গত ২০১৬-১৭ অর্থবছরে প্রায় ৩০ লক্ষ টাকা ব্যয়ে একটি ছাত্রীনিবাস নির্মাণ করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। কাজ সম্পন্ন হওয়ার পর ২০১৯ সালে ২৪ মার্চ তৎকালীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা ছাত্রী নিবাসটির উদ্বোধন করে।

দূর্গম আঞ্চলের শিক্ষার্থীদের লেখাপড়ার সুবিধার জন্য একতলা বিশিষ্ট ছাত্রীনিবাসটি নির্মাণ করা হয়। এবং উক্ত নিবাসে ১২ জন ছাত্রী থাকার মতো ব্যবস্থা করে রাখা রয়েছে। এছাড়া ভবনটিতে পানি, বিদ্যুৎসহ অন্যান্য সকল সুযোগ-সুবিধা ও সংযোগ স্থাপন করা করা হয়েছে।

সরজমিনে কর্ণফুলী সরকারি কলেজ প্রাঙ্গনে অবস্থিত ছাত্রীনিবাসটি সরজমিনে দেখাতে গেলে দেখাযায় অযত্ন অবহেলায় এবং পরিত্যক্ত অবস্থায় ভবনটি পড়ে রয়েছে। সেইসাথে ভবনটি পুরো ফাঁকা এবং তালাবদ্ধ অবস্থায় দেখা গেছে। খোঁজ নিয়ে জানা গেছে ছাত্রীনিবাসটি নির্মাণের পর থেকে অদ্যবদি সেখানে কোন শিক্ষার্থী থাকে না। যার ফলে অপরিষ্কার, অপরিছন্ন পরিত্যক্তভাবে পড়ে আছে ছাত্রী নিবাসটি। ভবনটির ছাদেও বেশ নোংরা অবস্থা। দিনের পর দিন ভবনটি এভাবে পরিত্যক্ত অবস্থায় পরে থাকায় ছাত্রীনিবাসটি পুরোপুরি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দূর্গম বিলাইছড়ি ও আশপাশের কয়েকজন কর্ণফুলী সরকারি কলেজ শিক্ষার্থী জানান, এ কলেজে অনেক মেধাবী গরিব সংসারের সন্তান লেখাপড়া করে। শিক্ষার্থীদের বাসা-বাড়ি অনেক দূরে হওয়ায় নিয়মিত যাতায়াত ও ক্লাস করা সম্ভব হয় না। তাই শিক্ষার্থীরা কলেজের আশপাশে বাসা ভাড়া করে থাকে। যার ফলে দৈনিক খানা খরচ ছাড়াও অনেক টাকা খরচ হয়ে থাকে। অনেক শিক্ষার্থী জানান, ছাত্রী নিবাসটি নিরাপত্তা ও বাউন্ডারি ওয়াল নির্মাণ করে দিলে আমাদের মত গরীব দূর-দূরান্তের শিক্ষার্থীদের অনেক উপকৃত হত।

এ বিষয়ে কর্ণফুলী সরকারি কলেজ অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী জানান, ছাত্রীনিবাসটি নিরাপত্তাজনিত কারণ এবং বাউন্ডারি ওয়াল না থাকার ফলে চালু করা হয়নি। ছাত্রীনিবাসটির বাইন্ডারি ওয়াল, নিরাপত্তা প্রহরী এবং হোস্টেল সুপার নিয়োগের জন্য একাধিক বার উধ্বর্তন কর্তৃপক্ষের নিকট আবেদন করা হলেও অদ্যবদি তা বাস্তবায়ন করা হয়নি। তাই এই সমস্যা দ্রুত নিরসন করা হলে ছাত্রীনিবাসটি ফের চালু করা হবে।

তিনি আরও জানান,কর্ণফুলী সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে প্রায় ২ হাজার ১শত ৬৬ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। তার মধ্যে কাপ্তাই উপজেলা ছাড়াও পাশ্ববর্তী বিভিন্ন উপজেলার দুর্গম পাহাড়ী অঞ্চল থেকে অনেক শিক্ষার্থী কলেজটিতে লেখাপড়া করতে আসে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড