• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এজেন্ট ব্যাংক মালিকের দুর্নীতি ঢাকতে কর্মচারীকে বলি!

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

১৩ জুলাই ২০২৩, ১৪:০১
এজেন্ট ব্যাংক মালিকের দুর্নীতি ঢাকতে কর্মচারীর নামে মামলা

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার ডাচ বাংলা এজেন্ট ব্যাংকের স্বত্বাধিকারী মিজানুর রহমানের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও প্রতারণার একাধিক মামলা করেছেন ভুক্তভোগীরা। নিজের এ অপকর্ম ও দুর্নীতি ঢাকার জন্য অভিনব কায়দায় মো. ইব্রাহিম নামে এক কর্মচারীকে মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি করারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

গতকাল বুধবার (১২ জুলাই) সরেজমিনে গেলে এর সত্যতা পাওয়া যায়, বর্তমানে শাখাটি বন্ধ রাখা রয়েছে। জানা গেছে, মিজানুর রহমান ও তার ভাই আ. কাইয়ুমের মেসার্স আরিশা এন্টার প্রাইজ নামক ব্যবসা প্রতিষ্ঠানের নামে ডাচ বাংলা এজেন্ট ব্যাংকের একটি মাস্টার এজেন্ট আউট লেট শাখা নেয় তারা। সেই এজেন্ট শাখার ইনচার্জ হিসেবে মিজানুর রহমান নিজেই দায়িত্ব পালন করেন এবং তার স্ত্রী ঐ ব্যাংকের ক্যাশিয়ার এর দায়িত্ব পালন করে আসছে।

সেখানে একাউন্ট কালেকশন ম্যান হিসাবে মাসিক চুক্তি ভিত্তিক কর্মচারীর দায়িত্ব পালন করে মো. রহিম হোসেন। এ দিকে মেসার্স আরিশা এন্টার প্রাইজের স্বত্বাধিকারী আব্দুল কাইয়ুম তার ভাই মিজানুর রহমানের সাথে লাভ লোকসানের ভিত্তিতে ডাচ বাংলা এজেন্ট ব্যাংকিংয়ের ব্যবসার পার্টনার হিসাবে ব্যবসা করায় ব্যাংকের ইনচার্জ মিজানুর রহমান কাছে হিসাব নিকাশ চাইলে তিনি দিতে অপারগতা প্রকাশ করে। আজ না কাল হিসেব দিবে বলে কালক্ষেপণ করে।

অপর দিকে উপজেলার বিভিন্ন সাব এজেন্ট থেকে মিজানুর রহমানের প্রতারণার শিকার হয়ে ভুক্তভোগীরা ৩টি অনিয়ম ও দুর্নীতির মামলা দায়ের করে তার বিরুদ্ধে। বড় মাছুয়া ইউনিয়নে মেসার্স আঁকন টেলিকমের স্বত্বাধিকারী ইসমাইল হোসেনের সাত লক্ষ ২৩ হাজার ৪৬০ টাকা আত্মসাৎ করায় তিনি মঠবাড়িয়া সিনিয়র জুডিশিয়াল মাজিস্ট্রেট আদালতে মিজানুর রহমানের নামে মামলা দায়ের করেন। মামলা নং সি আর ৬১৮/২০২৩। এছাড়া উপজেলার ধানিসাফা ইউনিয়নে মনিহার জুয়েলার্স অ্যান্ড মোবাইল প্লাজার স্বত্বাধিকারী কৃষ্ণ কর্মকারের তিন লক্ষ ৭৩ হাজার টাকা এবং বেতমোড়ে শহিদুল টেইলার্স অ্যান্ড টেলিকমের স্বত্বাধিকারী শহিদুল ইসলামের সাত লক্ষ ২২ হাজার টাকা আত্মসাৎ করায় মঠবাড়িয়া সিনিয়র জুডিশিয়াল মাজিস্ট্রেট আদালতে পৃথক আরও দুইটি মামলা দায়ের করে ভুক্তভোগী পরিবার।

এ বিষয় হয়রানির স্বীকার ইব্রাহিম হোসেন বলেন, এ সকল অনিয়ম দুর্নীতি থেকে বাচার জন্য প্রতারক মিজানুর রহমান উল্টো আমার নামে ৬৭ লক্ষ ৪৫ হাজার ৬শত টাকা চুরির অভিযোগ এনে মঠবাড়িয়া থানায় একটি মিথ্যা মামলা দায়ের করেন। অথচ ক্যাশিয়ার হিসাবে দায়িত্ব পালন করেছেন মিজানুর রহমানের স্ত্রী নাজমুন্নাহার ও তার হাতের ফিঙ্গার দিয়ে সকল লেনদেন করেন মিজানুর রহমান। আমি প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে তদন্ত সাপেক্ষে মামলা থেকে মুক্তি পাওয়ার দাবি জানাই।

এ ব্যাপারে মিজানুর রহমানের বিরুদ্ধে দায়ের করা মামলার বাদী ইসমাইল, শহিদুল ও কৃষ্ণ কর্মকার এদের সাথে কথা বললে তারা জানান আমাদের টাকা মিজানুর রহমান আত্মসাৎ করেছে, যার মামলা চলমান রয়েছে। আমাদের টাকা না দেওয়ার ছলনা করে তাহার কর্মচারী ইব্রাহিম হোসেনের নামে মামলা দিয়ে হয়রানি করছে।

মঠবাড়িয়া এজেন্ট মালিক মিজানুর রহমানের কাছে সাব এজেন্টের টাকা আত্মসাৎ ও ইব্রাহিমের টাকা চুরির অভিযোগের বিষয় জানতে চাইলে তিনি বলেন, আমার ব্যাংকের টাকার হিসাব নিকাশে কিছুটা গরমিল আছে ও ইব্রাহিম কিছু টাকা আত্মসাৎ করায় তার নামে আমি মামলা করেছি।

পিরোজপুর জেলা এরিয়া ম্যানেজার দিপক বিশ্বাস জানান মঠবাড়িয়া এজেন্ট ব্যাংক সংক্রান্ত অভিযোগের বিষয় তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তাছাড়া আপাতত ঐ শাখাটি বন্ধ রাখা হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড