• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথমবারের মতো মিঠা পানিতে অ্যাকুরিয়ামের বাহারি মাছ চাষ

  হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

১২ জুলাই ২০২৩, ১৭:২৭
প্রথমবারের মতো মিঠা পানিতে অ্যাকুরিয়ামের বাহারি মাছ চাষ

কুড়িগ্রামে এই প্রথম মিঠা পানিতে চাষ হচ্ছে অ্যাকুরিয়ামের বাহারি রঙের মাছ। পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) আর্থিক সহায়তায় আরডিআরএস বাংলাদেশ জেলার রাজারহাট ও সদর উপজেলায় পরীক্ষামূলকভাবে রঙিন মাছ চাষে সাফল্য পাওয়ায় জেলায় সৃষ্টি হয়েছে নতুন উদ্যোক্তা। সেই সাথে বেকার তরুণদের জন্য সুযোগ হয়েছে নতুন কর্মসংস্থানের।

সরজমিনে জেলার সদর উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নের উত্তর প্রতাপ গ্রামের মৎসচাষি খলিলুর রহমানের বাড়িতে গিয়ে দেখা যায় তার চার শতক জমিতে এক শতক করে চারটি আলাদা পুকুরে চাষ করছেন ১০ রকমের বাহারি রঙের ডিমওয়ালা মা মাছ।

গত ১৪ মে তিনি পুকুরে মা মাছ ছেড়েছিলেন। সব মিলিয়ে এতে তার খরচ হয়েছে ১২ হাজার টাকা। উত্তোলনকৃত পোনা মাছ বিক্রি করতে পারবেন ৪০ হাজার টাকা। ফলে খুশি এই মৎসচাষি।

খলিলুর রহমান বলেছেন, আরডিআরএস’র মাধ্যমে খুলনা ও যশোর থেকে আমাকে চারশ পিচ ডিমওয়ালা মা মাছ সরবরাহ করা হয়। এ জন্য আমাকে দুই দিনের বাহারি রঙিন মা মাছ চাষের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়। চারশ মা মাছ কিনতে খরচ পরেছে আট হাজার পাঁচশ টাকা। ফেন্সিং নেট দিতে দুই হাজার টাকা। এছাড়াও ট্রেনিং, সাইনবোর্ড ও এক বস্তা ফিড কিনতে খরচ হয়েছে সাড়ে চার হাজার টাকা।

তিনি আরও বলেন, আমি ১০ প্রকার মা মাছ ছেড়েছি। এখন পর্যন্ত ৬ প্রকার ডিমওয়ালা মা মাছ প্রায় ২ হাজার রেনু ছেড়েছে। বাকিগুলো থেকেও আশা করছি। এতে আমি প্রথম দফায় ৪০ হাজার টাকার পোনা মাছ বিক্রি করতে পারবো বলে আশা করছি।

আরডিআরএস রাজারহাটের টেকনিক্যাল অফিসার (ফিসারিজ) মোজাম্মেল হক বলেন, কুড়িগ্রাম জেলায় এই প্রথম নতুন কার্যক্রম ও উদ্যোক্তা তৈরিতে বাহারি মাছ চাষের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আমরা রাজারহাট, কুড়িগ্রাম ও রংপুরে বাজারজাতকরণেরও ব্যবস্থা করেছি। দুজন চাষিকে এখন পর্যন্ত ১২ প্রকার মাছ সরবরাহ করা হয়েছে।

সেগুলো হচ্ছে-গাপ্পী, মলি, সরটেইল, প্লাটি, গোল্ড ফিস, কৈ-কার্প, কমেট, গোঁড়ামি, খলিশা, ব্লাকমোড়, টেট্টাবার্গ ও টাইগার বার্গ। তিনমাস পরপর এই ডিমওয়ালা মা মাছগুলো বাচ্চা দিবে ফলে তারা প্রতিনিয়ত মাছগুলো বিক্রি করে লাভবান হতে পারবেন।

এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা কালিপদ রায় জানান, কুড়িগ্রামে নতুন প্রযুক্তিতে বাহারি মাছ চাষের প্রচলন শুরু হয়েছে। এতে নতুন সম্ভাবনার দাঁড় উন্মোচিত হয়েছে। এই বাহারি মাছ পারিবারিক সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে শোভাবর্ধন করছে। এই মাছ চাষের মাধ্যমে জেলায় নতুন উদ্যোক্তা তৈরির পাশাপাশি বেকার তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড