• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জমির ফসলের সঙ্গে এ কেমন শত্রুতা?

ভূমিদস্যুদের বিরুদ্ধে আবাদকৃত ফসল নষ্টের অভিযোগ 

  জে রাসেল, ফরিদপুর

২২ মে ২০২৩, ১২:১৯
জমির ফসলের সঙ্গে এ কেমন শত্রুতা?

ফরিদপুরে ফসলি জমি দখলকে কেন্দ্র করে প্রায় দুই বিঘা জমিতে আবাদকৃত ফসল তিল নষ্ট করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে ভূমিদস্যুদের বিরুদ্ধে। ঘটনাটি জেলা সদরের চরমাধবদিয়া ইউনিয়নের দক্ষিণ চরমাধবদিয়া মৌজার ১৫৪৯নং দাগের একটি ফসলি জমিতে ঘটেছে।

এই জমিতে তিল আবাদ করেন চরমাধবদিয়া ইউনিয়নের হামেদ মুন্সির ডাঙ্গী গ্রামের মৃত আব্দুল খালেক ওরফে শেখ তারার পুত্র চা বিক্রেতা মোহাম্মদ আলী। তার দাবি জমিটি তার বাবার নামে দলিল রয়েছে এবং তার পৈত্রিক সম্পত্তি।

স্থানীয়দের বরাতে জানা যায়, দক্ষিণ চরমাধবদিয়া মৌজার ১৫৪৯নং দাগের ৩৬ শতাংশ জমি দীর্ঘদিন যাবত জোড়পূর্বকভাবে দখল করে রেখেছিলেন পার্শ্ববর্তী ইজাদূর্গাপুর গ্রামের শেখ সামসুদ্দিনের পুত্র সিদ্দিকুর রহমান। তার হাত থেকে বছর দুয়েক আগে নিজের পৈত্রিক সম্পত্তি দখলে নেন চা বিক্রেতা মোহাম্মদ আলী। কিন্তু সে জমি দখল ধরে রাখতে যেন প্রতিনিয়ত যুদ্ধ করতে হচ্ছে তাকে।

এরই জেরে গত বুধবার (১৭ মে) বিকালে ঐ জমিতে আবাদকৃত ফসল তিল নষ্ট করে ফেলে সিদ্দিকুর রহমান গংরা।

সরেজমিনে দেখা যায়, ঐ জমিতে আবাদকৃত তিলগাছ উপর্যুপুরীভাবে কেটে ফেলা হয়েছে। এতে নষ্ট হয়ে গেছে আবাদকৃত প্রায় ৮০% শতাংশ ফসল।

এ সময় চা বিক্রেতা মোহাম্মাদ আলী বলেন- আমার বাবা একজন সহজ সরল মানুষ ছিলেন। দীর্ঘদিন আগে তাকে ভয়ভীতি দেখিয়ে জোড় করে এই জমি নিয়ে নেয় সিদ্দিক। কিন্তু দলিল আমার বাবার নামেই আছে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণানুযায়ী দলিল যার জমি তার- এটা শুনে আমি জমি দখলে যাই। এরপর থেকেই সিদ্দিক এলাকার সন্ত্রাসী শাহিদকে সাথে নিয়ে আমাকে ভয়ভীতি ও হুমকি-ধমকি দিয়ে আসছে।

তিনি আরও বলেন, এমনকি এর আগে আমার জমি থেকে পাট কেটে নেয়ায়, সিদ্দিক আমার নামে মিথ্যা মামলা দেয়, সে মামলায় আমি জেলও খাটি। এরপর সরিষার ক্ষেত করলে তারা সরিষা কেটে নিয়ে যায়। এ নিয়ে শালিস হলে শালিস ওয়ালারা সরিষা নিয়ে যায়। কিছুদিন পূর্বে আবার তিলের ক্ষেত করলে সেই তিল কেটে কেটে নষ্ট করে ফেলেছে।

তার দাবি, এ নিয়ে কোনো সালিসেও বসতে চায় না তারা। এলাকার গণ্যমান্য ব্যক্তিদের তোয়াক্কা করেন না। বর্তমানে আমি এই জমিতেও আসতে পারতেছি না। আমি ফরিদপুর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের মাধ্যমে সুষ্ঠু বিচারের দাবি জানাচ্ছি।

এ বিষয়ে সিদ্দিকুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে নম্বর বন্ধ থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

হুমকি-ধমকির বিষয়ে শাহিদের এর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি তাদের কিছুই বলিনি। যদি সিদ্দিককে সাহায্য করতাম তাহলে ওরা (মোহাম্মাদ) জমির ধারে কাছেও আসতে পারবে না। আপনাদের কাছে দাবি আপনারা এর একটা সমাধান করে দেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড