• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুমচাষের জন্য জমি পোড়ানোয় লামায় সংসদীয় উপকমিটি

  মোহাম্মদ আব্দুর রহিম, স্টাফ রিপোর্টার (বান্দরবান)

২৬ এপ্রিল ২০২৩, ১৫:০২
জুমচাষের জন্য জমি পোড়ানোয় লামায় সংসদীয় উপকমিটি

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নে তিনটি ম্রো ও ত্রিপুরা পাড়াবাসীর জুমচাষের জমি পুড়িয়ে দেওয়ার ঘটনা এবং লামা রাবার ইন্ডাস্ট্রির সঙ্গে বিরোধের বিষয়টি তদন্তে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির গঠনকৃত উপকমিটির সদস্যরা সরেজমিনে বিরোধ তদন্তে নেমেছে।

আজ বুধবার (২৬ এপ্রিল) বেলা ১১টার দিকে চার সদস্যের কমিটি লামা উপজেলার সরই ইউনিয়নে রেংয়েন ম্রো পাড়ায় এসে জুমচাষের জমি পুড়িয়ে দেওয়া ও রাবার ইন্ডাস্ট্রির সঙ্গে ভূমি বিরোধের বিষয়টি সরেজমিনে তদন্ত করেন।

এ দলে নেতৃত্ব দিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির কমিটির আহ্বায়ক ও চট্টগ্রাম ৬ আসনের এমপি এবিএম ফজলে করিম চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন- রাঙ্গামাটি ২৯৯ আসনের এমপি দীপংকর তালুকদার, খাগড়াছড়ি ২৯৮ আসনের এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা ও তিন পার্বত্য জেলার সংরক্ষিত মহিলা এমপি বাসন্তী চাকমা, বান্দরবানের জেলা প্রশাসক ইয়াসমিন পারভীন তিবরীজি।

এ সময় রেংয়েন ম্রো পাড়ায় লামা ইন্ডাস্ট্রিজ কর্তৃক ভুক্তভোগী ম্রো-ত্রিপুরা জনগোষ্ঠীর লোকজন সংসদীয় কমিটির সদস্যদের স্বাগত জানিয়ে "লামা রাবার ইন্ডাস্ট্রিয়ের অন্যায়, উৎপীড়ন ও ভূমি দস্যুতা থেকে আমাদের রক্ষা করুন" এমন আবেদন সংবলিত ব্যানারসহ বিভিন্ন দাবির প্ল্যাকার্ড পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির উপকমিটির সদস্যদের সামনে প্রদর্শন করেন এবং রেংয়েনপাড়ার কার্বারি (পাড়াপ্রধান) রেংয়েন ম্রো সংসদীয় স্থায়ী কমিটিকে জানিয়েছেন লামা রাবার কোম্পানির মামলায় লাংকমপাড়ার কার্বারি লাংকম ম্রো এখন কারাগারে রয়েছেন।

এছাড়া পাড়ার অনেকে এখন মামলার কারণে পালিয়ে রয়েছেন।

উল্লেখ্য, লামা সদর থেকে ২০ কিলোমিটার দূরে সরই ইউনিয়নের রেংয়েনপাড়া, লাংকমপাড়া ও জয়চন্দ্রপাড়ার জুমচাষের ৩৫০ একর জমি গত বছরের (২৬ এপ্রিল) পুড়িয়ে দেওয়া হয়। এ ঘটনায় দেশে-বিদেশে তোলপাড় হয়। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন সংগঠনের ব্যানারে মানববন্ধন কর্মসূচি ও প্রতিবাদের ঝড় উঠে। পাড়াবাসী ম্রো ও ত্রিপুরাদের অভিযোগ করেন লামা রাবার ইন্ডাস্ট্রি লিমিটেড কোম্পানি পরিকল্পিতভাবে তাদের জমি পুড়িয়ে দিয়েছে।

এ ঘটনার ঠিক এক বছরে সংসদীয় উপকমিটি বিষয়টি তদন্তের জন্য সেখানে আসেন। পরে রাতে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে একান্ত বৈঠক করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড