• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাপ্তাই জাতীয় উদ্যানের সংরক্ষিত বনাঞ্চল রক্ষার্থে মানববন্ধন

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

১৭ এপ্রিল ২০২৩, ১৫:২২
কাপ্তাই জাতীয় উদ্যানের সংরক্ষিত বনাঞ্চল রক্ষার্থে মানববন্ধন

রাঙ্গামাটি কাপ্তাই জাতীয় উদ্যানের সংরক্ষিত বনাঞ্চল, হাতি ও সামাজিক বনায়ন আগর বাগান রক্ষার্থে মানববন্ধন করা হয়েছে। আজ সোমবার (১৭ এপ্রিল) সকাল ১১টায় লগগেইট কাপ্তাই-চট্টগ্রাম প্রধান সড়কে মানববন্ধন করেছে সামাজিক বনায়নের উপকারভোগী ও এলাকাবাসী।

লিখিত অভিযোগ পত্রে জানা যায়, দক্ষিণ বন বিভাগ ২০০-৭-২০০৮হতে ১৫ বছরের জন্য কাপ্তাই সদর বিট, কামিল্যাছড়ি, শুকনাছড়ি ও ব্যাঙছড়ি বিটে প্রায় ৬২০টি আগর বাগান প্লট সামাজিক বনায়ন করার জন্য স্ট্যাম্পে চুক্তি করা হয়েছে। এমনকি বন বিভাগের পক্ষ হতে আগরের যত্ন, প্রাপ্তবয়স হলে গাছে পেরাক ডুকানোসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

আগর চাষিরা সামাজিক বনায়ন করতে গিয়ে এযাবৎ লাখ লাখ টাকা ব্যয় করেছেন। কিন্তু বন বিভাগ আগর চাষিদের বিষয়ে আর কোন খোজ খবর নেয় না এবং আগর বনায়ন করার সময় কোনো ধরনের জায়গা নিয়ে বিরোধ সৃষ্টি হয়নি। হঠাৎ করে কয়েক বছরর পর উক্ত বনায়ন মৌজার জায়গা বলে হেডম্যান, কার্বারী ও কিছু প্রতিষ্ঠান নিজ জায়গা বলে সামাজিক বনায়নে মধ্যে বিভিন্ন খুঁটি স্থাপন করে নিজের জায়গা বা সম্পত্তি বলে দাবি করছে।

বন বিভাগ এই বিরোধপূর্ণ জায়গায় কেন সামাজিক বনায়ন করলো এ নিয়ে মানববন্ধন করা হয়। পিলার স্থাপন করার কারণে এক দিকে হাতি চলাচল হুমকির মুখে পড়ছে। অন্য দিকে সামাজিক আগর বনায়ন অন্যদের দখলে চলে যাচ্ছে। যা জাতীয় উদ্যান ১৯৯৭ বন আইনে সম্পূর্ণ পরিপন্থী। মানববন্ধনে বক্তব্য রাখেন আগর বাগান মালিক সমিতি সভাপতি ও সিএমসি সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল ও সাধারণ সম্পাদক লোকমান আহমেদ।

এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য একটি স্মারকলিপি কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মাধ্যমে বন ও পরিবেশ মন্ত্রণালয় মন্ত্রীর বরাবরে দেওয়া হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড