• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অপরিপক্ব আড়াই টন আম জব্দের পর জনসম্মুখে নষ্ট করলেন ম্যাজিস্ট্রেট

  কে এম রেজাউল করিম, দেবহাটা (সাতক্ষীরা)

১৭ এপ্রিল ২০২৩, ১৪:০৪
অপরিপক্ব আড়াই টন আম জব্দের পর জনসম্মুখে নষ্ট করলেন ম্যাজিস্ট্রেট
অপরিপক্ব আম জনসম্মুখে নষ্ট করা হচ্ছে (ছবি : অধিকার)

সাতক্ষীরার দেবহাটা উপজেলায় প্রশাসনের নির্দেশনা উপেক্ষা করে অতি মুনাফার আশায় অপরিপক্ব আম কেমিক্যাল দিয়ে পাকিয়ে ঢাকায় পাঠানোর পূর্বকালে মোবাইল কোর্টে জব্দ করা হয়েছে।

গতকাল রবিবার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবিএম খালিদ হোসেন সিদ্দিকী উপজেলার কামটা গ্রামে এ অভিযান পরিচালনা করেন। গোপন সংবাদের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত কয়েকটি বাড়ি ও আমের গুদামে অভিযান পরিচালনা করে তিনি এ আগগুলো জব্দ করেন।

এ সময় অপরিপক্ব গোবিন্দভোগ আম পেড়ে তা বিক্রির জন্য অবৈধ পন্থায় পাকানোর বিষয়ে সত্যতা মেলে। অভিযানে আড়াই টন আম জব্দ করা হয় ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান। পরে জব্দ করা কেমিক্যালযুক্ত আমগুলো জনসম্মুখে বিনষ্ট করে প্রশাসন।

অভিযানে উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবিএম খালিদ হোসেন সিদ্দিকী, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শওকত ওসমান, দেবহাটা প্রেসক্লাবের ইউপি সদস্য নির্মল কুমার মণ্ডল ও ইউপি সদস্য মোনায়েম হোসেন।

এ দিকে অভিযানের খবর পেয়ে পালিয়ে যান কামটা গ্রামের অসাধু আম ব্যবসায়ী কাদের, শাহিনুর ও আমিনুর। অসাধু ঐ তিন ব্যবসায়ীকে ধরতে প্রশাসনের অভিযান অব্যাহত আছে।

জেলা প্রশাসনের তথ্য মতে, আগামী ১২ মে থেকে গোপালভোগ, গোবিন্দভোগ, বোম্বাই, গোলাপখাস, বৈশাখীসহ স্থানীয় জাতের আম সংগ্রহ করা যাবে। এছাড়া ২৫ মে থেকে হিমসাগর, ১ জুন থেকে ল্যাংড়া এবং ১৫ জুন থেকে আম্রপালি আম পাড়া ও প্রাকৃতিকভাবে পাকানো আম বাজারজাত করার নির্দেশনা দেয়া হয়েছে।

অভিযানকালে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, রবিবার ১৬ এপ্রিল ছিল জেলা আম বাজার ব্যবস্থাপনা কমিটির সভা। জেলা প্রশাসকের কক্ষে অনুষ্ঠিত সভা শেষে ফেরার সময় খবর পাওয়া যায়, কামটা এলাকায় বিপুল পরিমাণ অপরিপক্ব আম প্রস্তুত করা হচ্ছে। খবর পেয়ে তাৎক্ষনিক অভিযান চালিয়ে কাঁচা ও কেমিক্যাল মিশ্রিত আধপাকা আম জব্দ করা হয়।

তিনি আরও বলেন, যেসব আম জব্দ করা হয়েছে তার ভিতরের আঁঠি এখনো পুষ্ট হয়নি। তাছাড়া জব্দকৃত আম জনসম্মুখে গাড়ির চাকায় পিষে এবং কেটে নষ্ট করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাতক্ষীরার আমের সুনাম নষ্ট না হয় সে জন্য এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড