• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোটা দেশের চাহিদা মেটাচ্ছে জয়পুরহাটের কলা

প্রতিদিন ২৫ ট্রাক কলা যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে

  আল মামুন, জয়পুরহাট

০৫ এপ্রিল ২০২৩, ১৪:০১
গোটা দেশের চাহিদা মেটাচ্ছে জয়পুরহাটের কলা
ট্রাকে করে কলা দেশের বিভিন্ন প্রান্তে পাঠানো হচ্ছে (ছবি : অধিকার)

জয়পুরহাটে কলা চাষ করে অনেকেরই ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছে। জেলার অনেক পরিবারই এখন শুধু কলা উৎপাদনের মাধ্যমে জীবিকা নির্বাহ করছে। ভালো উৎপাদনের কারণে এ জেলায় গড়ে উঠেছে বড় একটি কলার বাজার।

জয়পুরহাটসহ পাশের জেলা নওগাঁ বগুড়া ও দিনাজপুরের কিছু উপজেলা থেকেও নিয়ে আসা হয় এই কলার বাজারে কলা। যেখান থেকে প্রতিদিনই ২৫-৩০ ট্রাক কলা যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।

চাষি, ব্যবসায়ী ও কৃষি কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় বাজারের পাশাপাশি দেশের ৩০-৩৫টি জেলায় বিক্রি হচ্ছে জয়পুরহাটের এই কলা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জয়পুরহাটে এবার ৭৫০ হেক্টর জমিতে কলা চাষ হয়। এ জমি থেকে প্রায় ৪০ হাজার টন কলা পাওয়া যাবে। এ জেলার সদর উপজেলার জামালগঞ্জ ও ভাদসায় কলার চাষ হয় সবচেয়ে বেশি। জেলায় বর্তমানে ৩ হাজার ২০০ কলাচাষি আছেন। এর মধ্যে অনেকেই আয়-রোজগারের জন্য পুরোপুরি কলার ওপর নির্ভরশীল।

জয়পুরহাট সদর উপজেলার মহুরুল গ্রামের কৃষক রোস্তম আলী জানান, অন্য যে কোনো ফসলের চেয়ে কলায় লাভ বেশি। সাধারণত মার্চ-এপ্রিল কলা রোপণ করা হয়। আর নয় মাস পরই ফলন পাওয়া যায়। এক বিঘা জমিতে জাত ভেদে ৩০০-৩৫০ কলার চারা রোপণ করা যায়। এতে খরচ হয় ২০-২৫ হাজার টাকা। আর কলা পাওয়া যায় অন্তত ৯০ হাজার থেকে ১ লাখ টাকার, যা অন্য কোনো ফসলে নেই।

সদর উপজেলার জামালগঞ্জ এলাকার মাতাপুর গ্রামের কলাচাষি ওয়াজেদ আলী বলেন, কলা চাষে বা বিক্রিতে কোনো ঝামেলা নেই। পাইকাররা এসে জমি থেকে কলা কিনে নিয়ে যান।

জামালগঞ্জ বাজারের কলা ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন, জয়পুরহাটে উৎপাদিত কলার চাহিদা বেশ ভালো। ঢাকাসহ কয়েকটি জেলায় আমরা এই কলা পাঠাই।

সিলেট থেকে কলা কিনতে আসা ব্যবসায়ী ইমদাদুল হক বলেন, আমরা এখান থেকে কলা কিনে নিয়ে গিয়ে সিলেট, কুমিল্লাসহ বিভিন্ন জেলায় বিক্রি করে থাকি। এখানকার কলা মোটামুটি ভালো হওয়ায় আমরা এখান থেকে প্রতিদিনই কলা নিয়ে যাই।

স্থানীয় ভাদসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরোয়ার হোসেন স্বাধীন বলেন, এই কলা রফতানির মাধ্যমে দেশের বিভিন্ন এলাকার মানুষেরা আমাদের জেলাকে চিনতে পারছে, শুধু তাই নয়, এই কলা চাষ করে এখানকার অনেকেই স্বাবলম্বী হয়েছেন।

তিনি আরও বলেন, আমাদের এই বাজার থেকে প্রতিদিনই ২৫-৩০ ট্রাক কলা দেশের বিভিন্ন এলাকায় যাচ্ছে। ভবিষ্যতে এই বাজারটিকে আরও বড় করার পরিকল্পনাও রয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক রাহেলা বেগম বলেন, এ জেলার বিভিন্ন জাতের কলা চাষ হয়; যেমন- চাঁপা, মানিক, সাগর ইত্যাদি। এর মধ্যে বেশি চাষ হয় চাঁপা কলা।

তিনি আরও বলেন, কৃষকদের কলা চাষে সব ধরনের সহযোগিতা করা হয়। এ জন্য জেলার চাষিরা কলা চাষে উৎসাহিত হচ্ছেন। জয়পুরহাটের কলা বিভিন্ন জেলায় বিক্রি হচ্ছে।

দুর্গাদহের জামালগঞ্জ বাজারের মতো কলা বেচাকেনার বিশাল বাজার তৈরি হয়েছে। এসব বাজার থেকে কলা কিনে ব্যবসায়ীরা ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, চাঁদপুর ও নোয়াখালীসহ অন্তত ৩৫ জেলায় সরবরাহ করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড