• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাব রেজিস্টারের ঘুষ বাণিজ্যের প্রতিবাদে দলিল লেখকদের কর্মবিরতি

  রয়েল আহমেদ, শৈলকুপা (ঝিনাইদহ)

০৩ ডিসেম্বর ২০২২, ১৩:৪৫
সাব রেজিস্টারের ঘুষ বাণিজ্যের প্রতিবাদে দলিল লেখকদের কর্মবিরতি

সাব রেজিস্টারের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও ঘুষ বাণিজ্যের অভিযোগে ঝিনাইদহের শৈলকুপায় দলিল লেখকদের কর্ম বিরতি চলছে। উপজেলার মধ্যে দলিল কমিশনে অতিরিক্ত ফি দাবি, দলিল রেজিস্ট্রির সময় নানান অজুহাতে দলিল প্রতি অতিরিক্ত অর্থ আদায় ও বিলম্বে অফিসে আশাসহ বিভিন্ন অভিযোগে সাব রেজিস্টার ইয়াসমিন শিকদারের বিরুদ্ধে এ কর্ম বিরতি বলে জানান দলিল লেখকরা।

দলিল রেজিস্ট্রি না হওয়ায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

শৈলকুপা সাব রেজিস্টার অফিসের দলিল লেখক আক্তারুজ্জামান বলেন, সাব-রেজিস্টার ইয়াসমিন শিকদার শৈলকুপায় যোগদানের পর থেকে তারা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। উপজেলার মধ্যে কোনো অসুস্থ ব্যক্তির দলিল রেজিস্ট্রি করতে গেলে দলিল কমিশন হিসাবে সর্বোচ্চ এক হাজার টাকা নেওয়ার বিধান। কিন্তু সে প্রতিটা দলিলে ৩০ হাজার টাকা দাবি করে থাকেন।

তিনি আরও বলেন, প্রতিদিন অফিসে যে দলিল রেজিস্ট্রি হয়ে থাকে তাতে বিভিন্ন অজুহাত ধরে সেখানে প্রতি দলিলে তিনি পাঁচশ থেকে পাঁচ হাজার টাকা দাবি করেন। এছাড়া প্রতিদিন তিনি বেলা ১২টার আগে অফিসে আসেন না বলে অভিযোগ করেন।

দলিল লেখক আলী আজম বলেন, সাব-রেজিস্টারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগে তারা কর্ম বিরতি পালন করছেন।

উপজেলার ফাজিলপুর গ্রামের মামুন শেখ বলেন, অফিসে এসে দেখি দলিল লেখকদের কর্ম বিরতি চলছে। জমি রেজিস্ট্রি করতে না পারায় চরম দুর্ভোগে পড়ে গেলাম।

এলাকার সুধীমহল ও সাধারণ মানুষের দাবী দলিল লেখক সিন্ডিকেটের কাছে সাধারণ মানুষ জিম্মি হয়ে পড়েছে। দলিল লেখক সমিতির নামে জনগণকে জিম্মি করে অতিরিক্ত টাকা নেওয়া বন্ধ হয়ে গেলে সব ধরনের অনিয়ম দুর্নীতি বন্ধ হয়ে যাবে।

এ বিষয়ে সাব-রেজিস্টার ইয়াসমিন শিকদার বলেন, দলিল লেখকরা তার বিরুদ্ধে যে অভিযোগ করছেন এটা তাদের মনগড়া অভিযোগ। এ সময় তিনি সরকারি নিয়মের বাইরে কোনো দলিল রেজিস্ট্রি ও অতিরিক্ত টাকা নেন না বলে দাবি করেন।

তিনি আরও বলেন, দলিল লেখকদের হাতে সাধারণ মানুষ জিম্মি, তার প্রতি সাধারণ মানুষের কোনো অভিযোগ নেই।

দলিল লেখকদের কর্ম বিরতি নিয়ে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা এসিল্যান্ড বনি আমিন বলেন, তিনি ঘটনাটি শুনেছেন। তবে কেউ তাকে লিখিত ভাবে বিষয়টি অবগত করেননি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড