• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মজুরি বৃদ্ধির দাবিতে সড়কে চা শ্রমিকরা

  শাহ আলম, গোয়াইনঘাট (সিলেট)

১১ আগস্ট ২০২২, ১৭:৩৪
মজুরি বৃদ্ধির দাবিতে সড়কে চা শ্রমিকরা
চা শ্রমিকরা মানববন্ধন করছেন (ছবি : অধিকার)

দৈনিক মজুরি বৃদ্ধিসহ অন্যান্য চুক্তি বাস্তবায়নের দাবিতে সিলেটের গোয়াইনঘাটে কর্মবিরতি ও মানববন্ধন করেছে চা বাগানের শ্রমিকরা।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে- বাগান পঞ্চায়েত কমিটি ও চা শ্রমিকদের আয়োজনে বৃহস্পতিবার উপজেলার জাফলং ও ফতেহপুরের গুলনী চা বাগানে পৃথকভাবে এ মানববন্ধন ও কর্মবিরতি পালন করা হয়। এতে দুটি বাগানের পঞ্চায়েত সভাপতি নিরঞ্জন গোয়ালা ও মৃত্যুঞ্জয় কুর্মিসহ পাঁচ শতাধিক চা-শ্রমিক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন- চা-শ্রমিকদের দৈনিক মজুরি ও অন্যান্য সুবিধা বৃদ্ধি কার্যকর করার জন্য বাংলাদেশ চা সংসদ ও বাগান মালিক পক্ষ শ্রমিকদের সাথে প্রতি দুই বছর পরপর চুক্তি সম্পাদন করে থাকেন। অথচ ২০২০ সালের ৩১ ডিসেম্বর দুই বছর মেয়াদি চুক্তি শেষ হয়ে গেলেও নতুন করে তা আর সম্পাদন করা হয়নি।

চা-বাগানগুলোর মালিক পক্ষ দ্বিপক্ষীয় চুক্তি বাস্তবায়ন না করে আমাদের সাথে নানা টালবাহানা করছে। আমাদের মজুরি ১২০ টাকা থেকে ৩০০ টাকা করার দাবি অনেক দিনের। এই দাবির প্রেক্ষিতে তারা ১৪ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছেন। আমরা তাদের এ প্রস্তাব মানি না।

কারণ ১৩৪ টাকা দিয়ে একজন শ্রমিকের পরিবার চলতে পারে না। তাই বর্তমান বাজারে দ্রব্যমূল্যের সঙ্গে সংগতি রেখে চা-শ্রমিকের দৈনিক মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন তারা। অন্যথায় আগামী ১৩ আগস্ট থেকে অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতি পালন করা হবে। আর দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত চা-শ্রমিকদের এ আন্দোলন চলবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড