• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

উখিয়ায় ইউপি নির্বাচনে নৌকা ৩, স্বতন্ত্র এক প্রার্থীর জয়

  এম. সালাহ উদ্দিন আকাশ, উখিয়া (কক্সবাজার)

১২ নভেম্বর ২০২১, ১২:৪২
উখিয়ায় ইউপি নির্বাচনে নৌকা ৩, স্বতন্ত্র এক প্রার্থীর জয়
উখিয়ার ইউপি নির্বাচনে বিজয়ীরা (ছবি : অধিকার)

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে কক্সবাজারের উখিয়ার পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন হয়েছে। এবারের ইউপি নির্বাচনের প্রায় ৮০ শতাংশ ভোটার স্ব স্ব ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীদের ভোটাধিকার প্রয়োগ করতে দেখা গেছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাত ১১টার দিকে হলদিয়াপালং একটি ইউনিয়ন ছাড়া বাকী ৪ ইউনিয়নে চেয়ারম্যান পদে বেসরকারিভাবে ফলাফল ঘোষণা করে উখিয়া উপজেলা নির্বাচন।

বৃহস্পতিবার সারাদেশের দ্বিতীয় ধাপের এই নির্বাচনে পাঁচ ইউনিয়নের ৪৫টি ওয়ার্ডের ৪৯টি ভোট কেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

এবারের নির্বাচনে জালিয়াপালং ইউপিতে- এস. এম ছৈয়দ আলম, রত্নাপালং ইউপিতে- নূরুল হুদা এবং রাজাপালং ইউপিতে তৃতীয় বারের মতো জাহাঙ্গীর কবির চৌধুরী সরকার দল আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। এছাড়াও পালংখালীতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তৃতীয় বারের মতো ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন এম. গফুর উদ্দিন চৌধুরী।

রাজাপালং ইউনিয়নে জাহাঙ্গীর কবির চৌধুরী নৌকা প্রতীকে সতের হাজার আটশ ৮২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিটকতম প্রতিদ্বন্ধী প্রার্থী সাদমান জামী চৌধুরী ঘোড়া প্রতীকে পেয়েছেন এগারো হাজার সাতশ ৭৪ ভোট।

পালংখালী ইউনিয়নে এম. গফুর উদ্দিন চৌধুরী ঘোড়া প্রতীক সার হাজার সাতশ ২৩ ভোট পেয়ে তৃতীয় বারের মতো বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রার্থী এড. এম. এ মালেক চশমা প্রতীকে পেয়েছেন তিন হাজার নয়শ ৯৯ ভোট।

রত্নাপালং ইউনিয়নে নুরুল হুদা নৌকা প্রতীক সাত হাজার তিনশ ছয় ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রার্থী নুরুল কবির চৌধুরী ঘোড়া প্রতীক পেয়েছে পাঁচ হাজার নয়শ ৮৮ ভোট।

আরও পড়ুন : বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ বাংলাদেশ উপকূল ছেড়েছে

জালিয়াপালং ইউনিয়নে এসএম ছৈয়দ আলম নৌকা প্রতীকে ছয় হাজার পাঁচশ ৪৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী প্রার্থী নুরুল আমিন চৌধুরী পেয়েছেন পাঁচ হাজার নয়শ ২৬ ভোট।

হলদিয়াপালং ইউনিয়নে একটি কেন্দ্রের ফলাফল স্থগিত থাকায় ফলাফল চূড়ান্ত হয়নি এমনটি জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ। ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত হওয়ার পূর্বে কাস্টিং ভোট গণনার পরে ফলাফল নির্ণয় করা হবে বলেও জানান তিনি।

যদিও আটটি কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে অধ্যক্ষ শাহ আলমের নৌকা প্রতীকের চেয়ে ঘোড়া প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ইমরুল কায়েস চৌধুরী কয়েকশ ভোটের ব্যবধানে গিয়ে রয়েছে বলে সূত্রে জানা গেছে।

পুরো উপজেলার ৪৯টি কেন্দ্রে শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হলেও ৩নং হলদিয়াপালং ইউনিয়নের নলবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় একটি কেন্দ্রে সংঘর্ষের ঘটনায় ফলাফল স্থগিত করা হয় বলে জানিয়েছেন জেলা নির্বাচন অফিসার শাহাদাত হোসেন। সদ্য ভোট স্থগিত হওয়া ওই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা- তিন হাজার তিনশ পাঁচজন।

দ্বিতীয় ধাপে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য উখিয়ায় মাঠে ছিলেন অতিরিক্ত ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়াও বিভিন্ন বাহিনীর সমন্বয়ে ২৫টি মোবাইল টীম ও স্ট্রাইকিং ফোর্স। এছাড়াও নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী- রোহিঙ্গারা যাতে কোনো প্রার্থীর পক্ষে প্রভাবিত হয়ে ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেই লক্ষ্যে রাজাপালং ও পালংখালী ইউনিয়নের ২৫টি ক্যাম্পে রোহিঙ্গাদের গমনাগমন নিয়ন্ত্রণে ছিল।

আরও পড়ুন : তেঁতুলিয়ায় ইউপি নির্বাচনে স্বতন্ত্র ৫, নৌকার ২ প্রার্থীর জয়

উখিয়া উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ৫ ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থিতা করেছেন ৩৪ জন। সংরক্ষিত মহিলা সদস্যপদে প্রার্থিতা করছে ৫৪ জন। সাধারণ সদস্য পদে প্রার্থিতা করছে ২৮০। এবারের ইউপি নির্বাচনে মোট ৩৬৮ জন প্রার্থিতা করছে। উখিয়ার পাঁচটি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা এক লাখ ৩০ হাজার ৬১৩ জন। তার মধ্যে পুরুষ ভোটার ৬৭ হাজার ২১৯ জন আর মহিলা ভোটার ৬৩ হাজার ৩৯৪ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৫০টি।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড