• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ বাংলাদেশ উপকূল ছেড়েছে 

  নিজস্ব প্রতিবেদক

১২ নভেম্বর ২০২১, ১২:১৩
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ বাংলাদেশ উপকূল ছেড়েছে 
উত্তাল সমুদ্র (ফাইল ছবি)

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ বাংলাদেশ উপকূল অতিক্রম করে প্রতিবেশী রাষ্ট্র ভারতের দিকে অগ্রসর হয়েছে। গত বুধবার (১০ নভেম্বর) দিবাগত রাত ৮টায় ভারতের চেন্নাই উপকূলের কাছাকাছি অবস্থান করছিল নিম্নচাপটি।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাতে তা ভারতের উত্তর তামিলনাড়ু ও দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের স্থলভাগ অতিক্রম করে। এর প্রভাবে রাজধানী ঢাকা, খুলনা, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রামে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতর।

এ দিকে নিম্নচাপটি দুর্বল হয়ে পড়ায় দেশের বাণিজ্যিক নগরী চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। একই সঙ্গে গভীর সমুদ্রে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে আজ (শুক্রবার) সকাল পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরের কাছাকাছি থাকার অনুরোধ জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত চিঠিতে এরই মধ্যে তথ্যটি নিশ্চিত করা হয়।

বজলুর রশীদ বলেছেন, বঙ্গোপসাগরে চলমান নিম্নচাপটির কারণে বাংলাদেশের দিকে মেঘ আসতে শুরু করেছে। এর ফলে শীতল বায়ু প্রবাহ কমে গেছে। যে কারণে শুরু হওয়া হালকা শীত কিছুটা উষ্ণতা পেয়েছে।

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যদিও দেশের অন্যান্য সব স্থানের সর্বনিম্ন তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ২১ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন : ফতুল্লায় ফ্ল্যাটে ভয়াবহ গ্যাস বিস্ফোরণ, দুই নারী নিহত

উল্লেখ্য, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হওয়ায় বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকালে দেশের সব সমুদ্র বন্দরসমূহে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত জারি করে আবহাওয়া অধিদফতর।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড