• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরকৃবিতে দীর্ঘমেয়াদী গবেষণা পর্যালোচনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  হাবিবুর রহমান, গাজীপুর মহানগর

২৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৯
(বশেমুরকৃবি) দীর্ঘমেয়াদী গবেষণা পর্যালোচনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
পর্যালোচনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত (ছবি : দৈনিক অধিকার)

গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) দু’দিন ব্যাপী ‘দীর্ঘ মেয়াদী গবেষণা পর্যালোচনা বিষয়ক কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৬ সেপ্টেম্বর) কর্মশালা উদ্বোধন করা হয়। এ অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন।

প্রধান অতিথি তাঁর উদ্বোধনী বক্তব্যে বলেন, কৃষি গবেষণায় দেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। এ সফলতার পেছনে এ বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

তিনি গবেষণার উপর অধিক জোর দিয়ে বলেন, যত বেশি গবেষণা হবে ততোবেশি সফলতা আসবে। কৃষিসহ সকল ক্ষেত্রে আমাদের সফলতা ও অর্জন অনেক, দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে ইনডিকেটরে আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের কৃষি, শিক্ষা ও গবেষণাকে আরো বহুদূর এগিয়ে নিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, আমাদের বর্তমান অর্থনীতি মজবুত ভিত্তির উপর দাঁড়িয়ে। আমাদের রয়েছে সময়োপযোগী, বাস্তবসম্মত ও সুপরিকল্পিত অর্থনৈতিক পরিকল্পনা। শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে এখন বাজেট বরাদ্দ কোন সমস্যা নয়, বাস্তবায়নে যথাযথ ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারলে দেশ অচিরেই সত্যিকারের সোনার বাংলায় রূপান্তরিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া কর্মশালায় সভাপতিত্ব করেন এবং তিনি বলেন, কৃষিই জীবন, কৃষিই বাংলাদেশের উন্নয়নে মূল চালিকাশক্তি, এটিই বাস্তবতা। কৃষি উন্নয়নে কৃষকের পরেই কৃষি গবেষকদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

তিনি প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে তাল মিলিয়ে গবেষণা কার্যক্রমকে এগিয়ে নেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রতি আহ্বান জানান। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ।

তার বক্তৃতায় কর্মশালার সফলতা কামনা করে বলেন, গবেষণালব্ধ ফলাফল আমাদের জ্ঞানকে আরো সমৃদ্ধ করবে। কর্মশালায় স্বাগত বক্তৃতা প্রদান করেন পরিচালক (গবেষণা) প্রফেসর ড. এ. কে. এম. আমিনুল ইসলাম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন, সহযোগী পরিচালক (গবেষণা) প্রফেসর ড. টোটন কুমার ঘোষ।

দুদিনের এ কর্মশালায় ২০১৭-২০২০, তিন বছর মেয়াদে বাস্তবায়িত মোট ৩৮টি দীর্ঘ মেয়াদী প্রকল্পের গবেষণালব্ধ ফলাফল ৬টি টেকনিক্যাল সেশনের মাধ্যমে উপস্থাপন হবে।

আরও পড়ুন : নোয়াখালীতে ডিজিটাল বাজার বিডি'র বিজনেস এক্সিবিশন অনুষ্ঠিত

কর্মশালায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটটের মহা-পরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, মাওলানা ভাসানী বিজ্ঞান, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. আর. এম. সোলাইমান, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. নিতীশ চন্দ্র দেবনাথসহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও আমন্ত্রিত কৃষি বিজ্ঞানীবৃন্দ অংশগ্রহণ করেন।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড