• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিকাল থেকে ভারতে যাতায়াত নিষিদ্ধ

  শার্শা প্রতিনিধি, যশোর

১৩ মার্চ ২০২০, ১১:৫১
যশোর
বেনাপোল বন্দর (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকার নেওয়ায় ভারত সরকার সকল বিদেশিদের ভিসা বাতিল করায় বেনাপোল ইমিগ্রেশন দিয়ে শুক্রবার (১৩ মার্চ) বিকাল ৫টা থেকে ১৫ এপ্রিল পর্যন্ত কোনো বিদেশি পাসপোর্টধারী যাত্রী ভারত যেতে পারবে না।

তবে কূটনীতিক, জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন প্রকল্পের ভিসা এই বিধি নিষেধের আওতায় পড়বে না বলে নিশ্চিত করেছেন বেনাপোল ইমিগ্রেশন পুলিশ।

বৃহস্পতিবার (১২ মার্চ) বিকালে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে বিশ্বব্যাপী মহামারি ঘোষণা করায় বিদেশিদের যাবতীয় ভিসা বাতিল করেছেন ভারত সরকার।

শুধু করোনা ভাইরাসের মহামারি আকার ধারণ করার কারণে শুক্রবার বিকাল ৫টার পর থেকে বেনাপোল ইমিগ্রেশন দিয়ে বিশেষ কারণ ছাড়া কোনো বিদেশি পাসপোর্টধারী যাত্রী ভারতে প্রবেশ করতে পারবে না। এ নিষেধাজ্ঞা ১৫ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে।

এ দিকে ভারতের ভিসা বাতিলের ঘোষণায় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দূর-দূরান্তের যাত্রীরা বিশেষ করে আগে থেকে ভারতের ডাক্তারের সিরিয়াল নেওয়া রোগীরা এ সংবাদে ভিড় জমিয়েছেন বেনাপোল আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল, ইমিগ্রেশন, কাস্টমস ও সোনালী ব্যাংকের শাখায়। খুব দ্রুততার সহিত বেনাপোল ইমিগ্রেশন পুলিশ পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষ করলেও বাড়তি সুবিধা নিচ্ছেন সোনালী ব্যাংক। যাত্রী প্রতি অতিরিক্ত ৫ টাকা ১০ পয়সা বেশি নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা।

বেনাপোলে পাসপোর্টধারী যাত্রীদের অভিযোগ, ভ্রমণ কর ৫শ টাকা আর বন্দর চার্জ ৪৪ টাকা ৯০ পয়সা। সেখানে সোনালী ব্যাংক প্রত্যেক যাত্রীর কাছ থেকে নিচ্ছে ৫৫০ টাকা। যা অমানবিক। তারা বলেন, আজ ৭ থেকে ৮ হাজার যাত্রী ভারতে যাচ্ছেন। তাদের প্রত্যেকের কাছ থেকে ৫ টাকা ১০ পয়সা অতিরিক্ত আদায় করলে কত টাকা? এ টাকা যাচ্ছে কোথায়?

বিষয়টির সত্যতা স্বীকার করেছে বেনাপোল চেকপোস্টে অবস্থিত সোনালী ব্যাংক শাখার প্রধান কর্মকর্তা আল-আমিন। তিনি বলেন, এভাবে আর অতিরিক্ত টাকা নেওয়া হবে না।

এ দিকে ভারতের চিকিৎসা ভিসা নেওয়া ঢাকার পাসপোর্টধারী যাত্রী লেলিন মজুমদার বলেন, আমার চিকিৎসার জন্য আগামী ২০ মার্চ চেন্নাই শহরে ডাক্তারের সিরিয়াল দেওয়া রয়েছে। সেই অনুযায়ী আমি আগামী ১৭ মার্চ দেশ থেকে রওনা হব। কিন্তু এ রকম হলে তো আমার চিকিৎসা নেওয়া হবে না।

আরও পড়ুন : ভালুকায় ট্রাকের ধাক্কায় প্রাণ গেল ২ জনের

বেনাপোল ইমিগ্রেশন অফিসার ইনচার্জ (ওসি) আহসান কবির জানান, ভারতের ইমিগ্রেশন পুলিশ একটি চিঠি দিয়ে জানিয়েছেন শুক্রবার বিকাল ৫টার পর থেকে তারা বেনাপোল ইমিগ্রেশন দিয়ে কোনো বিদেশি ভারতগামী যাত্রী গ্রহণ করবে না। তবে বাংলাদেশের যে সকল যাত্রী ইতোমধ্যে ভারতে প্রবেশ করেছে তারা ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করতে পারবে এবং ভারতীয় যে সকল নাগরিক বাংলাদেশে প্রবেশ করেছে তারাও বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করতে পারবে।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড