• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস শনাক্তে বেনাপোলে থার্মাল স্ক্যানার

  শার্শা প্রতিনিধি, যশোর

১১ মার্চ ২০২০, ১২:২৯
বেনাপোল
বেনাপোল স্থলবন্দরে স্থাপিত থার্মাল স্ক্যানার (ছবি : দৈনিক অধিকার)

অনেক প্রতীক্ষার পর অবশেষে যশোরের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে করোনাসহ অন্যান্য ভাইরাস শনাক্তের জন্য বসানো হয়েছে থার্মাল স্ক্যানার।

দেশের বৃহত্তম স্থলবন্দর এবং আন্তর্জাতিক চেকপোস্ট বেনাপোল দিয়ে দেশি-বিদেশি পর্যটকদের যাতায়াত থাকে প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ হাজার। এছাড়াও পাসপোর্ট বাদেও এ পথ দিয়ে আসে ভারতের বিভিন্ন প্রদেশ থেকে ট্রাক চালকরা।

বিভিন্ন পত্র পত্রিকায় করোনা ভাইরাস নিয়ে বেনাপোলে কোনো আধুনিক যন্ত্রপাতি না থাকায় সংবাদ প্রকাশ হওয়ায় থার্মাল স্ক্যানার বসানো হয়েছে। যে স্ক্যানারটি ভারত থেকে ফিরে আসার আগমনী ইমিগ্রেশন শাখায় বসানো হয়।

বেনাপোল ইমিগ্রেশন মেডিকেল টিমের ইনচার্জ হাসানুজ্জামান বলেন, স্ক্যানারটি অত্যন্ত আধুনিক। এটা বাইরে থেকে প্রতিটি যাত্রীর তাপমাত্রা অটোমেটিক নির্ণয় করতে পারে। এছাড়া যার তাপমাত্রা যত বেশি সেখানে তার শরীরের ওপর হাই লেখা দেখায় এই স্ক্যানারটি।

বুধবার (১১ মার্চ) সকাল থেকে বেনাপোল ইমিগ্রেশনের আগমনী শাখায় দেখা গেছে নতুন এই মেশিনটিতে সকল যাত্রীদের তাপমাত্রা অটোমেটিক নির্ণয় করতে।

এ সময় ইনচার্জ হাসানুজ্জামান বলেন, এই মেশিন বাংলাদেশে মাত্র তিনটি স্থাপন করা হয়েছে। একটি চট্টগ্রামে, একটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এবং একটি বেনাপোল ইমিগ্রেশনে। তিনি আরও বলেন, যার তাপমাত্রা ১০০ ডিগ্রির ওপরে তাকে আমরা আমাদের এমবিবিএস ডাক্তার আজিম উদ্দিনের কাছে নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করি।

মঙ্গলবার (১০ মার্চ) চেকপোস্টে ট্রাক চালকদের পরীক্ষা নিরীক্ষার জন্য কোনো স্বাস্থ্যকর্মী না থাকায় সংবাদ প্রকাশের পর আজ সেখানে স্বাস্থ্য কর্মীদের পরীক্ষার জন্য বসানো হয়েছে থার্মাল স্ক্যানারটি।

আরও পড়ুন : ভালুকায় জাতীয় দুর্যোগ প্রস্তুতিমূলক আলোচনা সভা

উল্লেখ্য, দেশের এই বৃহত্তম স্থলবন্দরে প্রতিদিন আমদানি পণ্য নিয়ে ভারত থেকে কমপক্ষে ৩ থেকে ৪শ ট্রাক আসে। আর তার সঙ্গে একজন চালকসহ দুই জন হেলপার থাকে। এরাও ভারতের বিভিন্ন প্রদেশ থেকে পণ্য নিয়ে এই বন্দরে প্রবেশ করে।

এছাড়া সরাসরি ঢাকা-কলকাতা কয়েকটি পরিবহনও চলে এই পথে। এছাড়া বন্ধন এক্সপ্রেস নামে একটি ট্রেন ও পণ্যবাহী ওয়াগন ট্রেনও আসে ভারত থেকে। তাই সচেতন মহল এসব গাড়ির চালক এবং যাত্রীদের পরীক্ষার ব্যাপারে জোর দাবি জানান।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড