• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেন্টমার্টিনে পরিচ্ছন্নতা ও সচেতনতামূলক কর্মসূচি

  কক্সবাজার প্রতিনিধি

২৮ জানুয়ারি ২০২০, ০৯:১১
সেন্টমার্টিন
পরিচ্ছন্নতা কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপের প্রায় দুই কিলোমিটার সৈকতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি পালন করেছে পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘এনভায়রনমেন্ট পিপল’।

সোমবার (২৭ জানুয়ারি) বিকালে দ্বীপের পশ্চিমপাড়া সৈকত থেকে শুরু করে পূর্বপাড়া সৈকতের জেটিঘাটে গিয়ে কর্মসূচি শেষ হয়।

উক্ত দুই কিলোমিটার সৈকতে প্লাস্টিকজাত চিপস প্যাকেট, আচারের প্যাকেট, পলিথিন, ক্যান, চায়ের কাপ, বোতল, পানির বোতল, পানির গ্লাস, প্লেট, ডাবের পানি খাওয়ার স্ট্র, খাবারের প্যাকেট, ভাঙা চশমা বা কাঠি, মাছ ধরার জালের টুকরো, দড়ির টুকরোসহ বিভিন্ন অপচনশীল বর্জ্যের পাশাপাশি ডাবের খোসাসহ বিভিন্ন বর্জ্য পাওয়া যায়।

এর আগে বেলা ১১টায় সেন্টমার্টিনগামী লঞ্চে ও দুপুর ১টায় সেন্টমার্টিন দ্বীপের জেটিতে পর্যটকদের মধ্যে দ্বীপ রক্ষায় করণীয় শীর্ষক সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়। এ সময় ২ হাজার পর্যটকের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। কর্মসূচিতে সংগঠনটির ৪৫ জন স্বেচ্ছাসেবী অংশ নেয়।

আরও পড়ুন : কাঁঠালবাড়ি-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ

কর্মসূচিতে থাকা সংগঠনটির প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, দূষণের কারণে দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন এখন হুমকিতে। পর্যটক ও স্থানীয়দের মধ্যে সচেতনতা তৈরি করতে বেশ কিছু কর্মসূচি নিয়ে আমরা দ্বীপটিতে এসেছি। সংগৃহীত অপচনশীল বর্জ্য দ্বীপ থেকে টেকনাফে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে। দ্বীপটি বাঁচাতে একটি সুস্পষ্ট নীতিমালা ও নিয়ন্ত্রিত পর্যটনের দাবিও জানান সংগঠনটির প্রধান নির্বাহী।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড