• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুড়িগ্রামে বিচারকের প্রত্যাহার চেয়ে সংবাদ সম্মেলন

  কুড়িগ্রাম প্রতিনিধি

১২ জানুয়ারি ২০২০, ১৭:২৬
সংবাদ সম্মেলনে আইনজীবীরা
সংবাদ সম্মেলনে আইনজীবীরা ( ছবি : দৈনিক অধিকার )

কুড়িগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. তারিখ হোসেনের বিরুদ্ধে অসৌজন্য মূলক আচরণ ও অনৈতিক কার্যকলাপের অভিযোগ করেছে জেলা আইনজীবী সমিতি।

রবিবার (১২ জানুয়ারি) দুপুরে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. ফখরুল ইসলাম।

সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করেন, ‘বিচারক মো. তারিখ হোসেন সিভিল মোকদ্দমায় দুইজন নিরাপরাধ ব্যক্তিকে বেআইনিভাবে কারাগারে পাঠান, বিচারপ্রার্থীসহ বিজ্ঞ আইনজীবীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেছেন। এতে আইনজীবীরা এজলাস বর্জন করেন। আর এসব ঘটনায় বিচারকের প্রত্যাহারের দাবি করছি।’

এ সময় উপস্থিত ছিলেন- আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. ইয়াছিন আলী, সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. আমজাদ হোসেন ও অ্যাড. এরশাদুল হক চৌধুরী।

মামলায় যেসব আইনগত দিক লঙ্ঘন হয়েছে সংবাদ সম্মেলনে তা ব্যাখ্যা করেন সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ও আইনজীবী অ্যাড. আজিজুর রহমান দুলু।

আরও পড়ুন: পার্কে ছিনতাইকালে আটক ৪

তিনি বলেন, কুড়িগ্রাম সদর থানার মামলার নম্বর- ১৬। এ মামলাটি অবৈধভাবে দায়ের করা হয়েছে। তিন কারণে মামলাটি অবৈধ উল্লেখ করে তিনি বলেন, প্রথমত: ফৌজদারী কার্যবিধির ১৯৫ ধারা পেনাল কোডের ৪২০ ও ১২০ ধারা উল্লেখ না থাকায় কোনো সিভিল আদালতের বিচারক ওই ধারার অধীনে কোনো মামলা করতে পারেন না। দ্বিতীয়ত: অধঃস্তন আদালতের কোনো সিভিল আদালতের বিচারক ফৌজদারী কার্যবিধির ৪৭৬ ধারা অনুয়ায়ী তার পেশকার বা সেরেস্তাদার দ্বারা কোনো মামলার এজাহার দায়ের করতে পারেন না। তৃতীয়ত: সিভিল মামলার চুড়ান্ত রায় ব্যতিত বিচার চলাকালে এমন কোনো মামলা দায়ের করা যাবে না।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড