• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রোয়েশিয়ার জালে গোল উৎসব করেছে স্পেন

  অধিকার ডেস্ক    ১২ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩৫

বেলজিয়াম, ক্রোয়েশিয়া
জয় পেয়েছে বেলজিয়াম, হেরেছে ক্রোয়েশিয়া

রাশিয়া বিশ্বকাপে চমক দেখানো বেলজিয়াম দল নিজেদের জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে। উয়েফা ন্যাশনস লিগে রোমেলু লুকাকুর জোড়া গোলে আইসল্যান্ডকে উড়িয়ে দেয় রেড ডেভিলরা। এদিকে দিনের অপর এক ম্যাচে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে খেলা ক্রোয়েশিয়াকে ৬-০ গোলের বড় ব্যবধানে হারায় ২০১০ বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন।

এর আগে গেলো শনিবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্কটল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারিয়েছিল বেলজিয়াম। ন্যাশনস লিগে মঙ্গলবার রেইকিয়াভিকে জাতীয় স্টেডিয়ামে এ লিগের গ্রুপ-২ এর ম্যাচটি ছিল বিশ্বকাপের পর তাদের দ্বিতীয় ম্যাচ। আর এই ম্যাচটিতেও জয়ের ধারা বজায় রেখেছে রবার্তো মার্তিনেজ শীষ্যরা।

এদিন ম্যাচের প্রথম গোলটি আসে এডেন হ্যাজার্ডের পা থেকে। ২৯তম মিনিটে লুকাকুকে ডি-বক্সের মধ্যে ফাউলের শিকার হলে পেনাল্টিটি পায় বেলজিয়াম। পেনাল্টি থেকে স্পট কিকে দলকে এগিয়ে নেন এদেন হ্যাজার্ড।

তার ঠিক দুই মিনিট পরেই দলে আরও এগিয়ে ম্যানইউ তারকা লুকাকু। কর্নারে ভিনসেন্ট কোম্পানির হেড গোলরক্ষক ঠেকানোর পর ফিরতি বল গোলমুখে পেয়ে লক্ষ্যভেদ করেন রাশিয়া বিশ্বকাপে আলো ছড়ানো এই তারকা।

প্রথমার্ধের খেলা শেষ হয় ২-০ গোলে। দ্বিতীয়ার্ধে নেমে আবারও গোলের চেষ্টা করতে থাকে বেলজিয়াম। এক কথায় একচেটিয়া আক্রমণ করতে থাকে আইসল্যান্ডকে। শেষের দিকে ৮১তম মিনিটে আবারও গোল ব্যবধান বাড়ান লুকাকু। ড্রিস মের্টেন্সের ক্রস ডি-বক্সের মাঝ বরাবর পেয়ে বাঁ পায়ের শটে দারুণ এক গোল করেন তিনি।

এদিকে দিনের অপর এক ম্যাচে প্রথমবারের মত বিশ্বকাপের ফাইনালে খেলা ক্রোয়েশিয়া হতাশা নিয়ে মাঠ ছাড়ে। ইভান রাকিতিচের শততম ম্যাচে ৬-০ গোলের বড় ব্যবধানে হারতে হয়েছে তাদের। ক্রোয়েটদের ইতিহাসে এটাই সবচেয়ে বড় পরাজয়।

রাশিয়া বিশ্বকাপে স্পেন দলের অবস্থা ছিল নড়বড়ে। শেষ ষোলোর ঘর থেকে বিদায় নিতে হয়েছিল তাদের। সাবেক বার্সেলোনা কোচ লুইস এনরিকের দলটি এখন ফিরেছে নিজেদের চেনা ছন্দে।

এদিন স্পেনের হয়ে গোলের সূচনা করেন সাউল নিগেসর। ৩৩তম মিনিটে মার্কো আসেনসিওর বুলেট গতির শটে গোল ব্যবধান দিগুণ করেন স্পেন। ২-০ গোলে শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধে নেমে স্পেনের হয়ে ব্যবধান আরও বাড়ান রদ্রিগো, সার্জিও রামোস ও ইসকো। মাঝে আত্মঘাতী গোল করে বসেন ক্রোয়েশিয়া গোলরক্ষক লোভরে কালিনিচ। ফলে ৬-০ গোলের বড় ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে স্পেন। গত শনিবার উয়েফা ন্যাশনস লিগে ইংল্যান্ডকে ২-১ গোলে হারায় স্পেন। এই জয়ে ‘এ’ লিগের গ্রুপের শীর্ষে এখন স্পেন।

সূত্র : ফটমব