• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শত বছরেও আদিবাসীদের ভাগ্যে জোটেনি বিদ্যুৎ সুবিধা

  মো. আব্দুর রহিম,বান্দরবান

২৫ জুন ২০১৯, ১১:৪৭
ঘর
আদিবাসী পাড়া (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবান জেলা সদরের কাছে ৮টি আদিবাসী পাড়ার ৫ শতাধিক পরিবার এখনও বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত। ৭ বছর আগে এসব পাড়ার পাশ দিয়ে বিদ্যুতের লাইন চলে গেলেও এসব পরিবার অজ্ঞাত কারণে এখনও পর্যন্ত বিদ্যুৎ সংযোগ পায়নি। জেলা সদর থেকে মাত্র ১ কিলোমিটার দূরে বালাঘাটার পাশে পূর্ব মুসলিম পাড়া হয়ে ২ কিলোমিটার দূরে বিক্রিছড়া ও মিনজিরি পাড়া ছাড়াও হেব্রণপাড়া, উজিহেডম্যান পাড়া, উজিভেতর পাড়াসহ মারমা, জর্ডন ত্রিপুরা পাড়া, চাকমা, ত্রিপুরা ও বম আদিবাসী অধ্যুষিত পাড়াগুলোতে ৫ শতাধিক পরিবারের বসতি শত বছর ধরে।

সরজমিনে জানা যায়, বান্দরবানের উপশহর বালাঘাটা বাজার থেকে এসব পাড়ার পাশে এবং পাড়ার ওপর দিয়েই চলে গেছে বিদ্যুতের প্রধান লাইন। প্রায় ৭ বছর আগে এসব পাড়াকে বিদ্যুতায়নের আওতায় আনার লক্ষ্যে বিদ্যুৎ লাইন স্থাপন করা হলেও বিদ্যুৎ সরবরাহ চালু হয়নি এখনও। ফলে এসব পাড়ার ৫ শতাধিক আদিবাসী পরিবারের ভাগ্যে জোটেনি সরকারি বিদ্যুতের আলো।

স্থানিয়রা জানান, পাড়াগুলোর আশেপাশে থাকা বিস্তীর্ণ সমতল ও দ্বিতীয় শ্রেণীর জমি পর্যাপ্ত সেচ সুবধিা না পাওয়ায় শুষ্ক মৌসুমে চাষাবাদের কাজে মারাত্মক বাধা সৃষ্টি হচ্ছে। বেশিরভাগ জমিই অনাবাদী থাকে শুষ্ক মৌসুমে। কৃষিপণ্য উৎপাদনের ওপরই পুরোপুরি নির্ভরশীল এবং উৎপাদিত কৃষিপণ্য বেচা-কেনা করেই দিনযাপন করছেন এখানকার পরিবারগুলোর কয়েক হাজার মানুষ। পাড়াগুলোর পাশে প্রবাহমান খাল-ঝিরির পানির সেচ কাজে ব্যবহার করাও যাচ্ছে না বিদ্যুৎ সুবিধার অভাবে। বৈদ্যুতিক সেচযন্ত্র (পাওয়ার পাম্প) ও ধান-চাল ভাঙানোর কাজে বিদ্যুতের চাহিদা এবং ৮টি পাড়ার পরিবোরগুলোকে আলোকিত করতে বিদ্যুতের অতিপ্রয়োজনীয়তা থাকলেও সেই সুযোগ এখনও নিশ্চিত হয়নি।

বান্দরবান সদর উপজেলার কুহালং ইউনিয়নের বিক্রিছড়া ও মিনজিরি পাড়া পরিদর্শনকালে পাড়া প্রধান কারবারি রেদা মং মারমা ও ইউপি সদস্য আবুল কালাম জানান, শতবছরের পুরানো এ পাড়াগুলোতে তারা আধুনিক জামানার বিদ্যুৎ সুবিধা পেতে চায়। তারা বলেন, বিক্রিছড়াসহ এ এলাকার পাড়াগুলোর মানুষ এখন আর পিছিয়ে নেই, তারা ক্রমেই অগ্রসর হতে চায়, তাদের ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষার জন্য পড়া-লেখার কাজে সরকারি সহায়তা চায়, এসব পাড়ার মানুষ বিদ্যুৎ সুবিধা পেলে আর্থিকভাবেও ক্রমশ সাবলম্বী হয়ে উঠবে বলেও জানান তারা।

এ বিষয়ে বান্দরবান বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী চিংহ্লা মারমা দৈনিক অধিকারকে বলেন, বান্দরবান জেলায় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ধাপেধাপে যে পাড়াগুলোতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি সে পাড়াগুলোতে বিদ্যুৎ দেওয়ার চেষ্টা চলছে। রাজবিলা ইউনিয়নের মনজয় পাড়াতে একটি প্রকল্পের আওতায় ৩০ লক্ষ টাকা ব্যয়ে ৮ কিলোমিটারের একটি লাইন স্থাপন করা হচ্ছে। যে এলাকাগুলোতে এখনো বিদ্যুত সংযোগ দেওয়া হয়নি সে এলাকাগুলোর বিদ্যুৎ সংযোগের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে বিক্রিছড়া ও মিনজিরি পাড়া এলাকাতেও বিদ্যুৎ সংযোগ দেওয়ার চেষ্টা চলছে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড