• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেটা কস্ট মডেলিং বাতিল!

  প্রযুক্তি ডেস্ক

০৭ মার্চ ২০২০, ১৬:২৮
কস্ট মডেলিং
কস্ট মডেলিং (ছবি : ইন্টারনেট)

ডেটার কস্ট মডেলিং বাস্তবভিত্তিক না হওয়ায় ডেটার মূল্য নির্ধারণে তা প্রয়োগ করা হচ্ছে না।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) প্রস্তুতকৃত কস্ট মডেলিংয়ের প্রস্তাবিত ট্যারিফ বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটের তুলনায় অনেক বেশি। এই কারণ দেখিয়ে কার্যকর না করার সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি। আর সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে ইন্টারনেটের ট্যারিফ কীভাবে কমানো যায় সে বিষয়ে আলোচনার মাধ্যমে ব্যবস্থা নেওয়ার দিকেই হাঁটছে কমিশন।

গত বৃহস্পতিবার (৫ মার্চ) বিটিআরসি প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

২০১৮ সালের ১২ জুন বিটিআরসির একটি গণশুনানিতে ইন্টারনেটের মূল্য নির্ধারণের বিষয়ে এক প্রশ্নের উত্তরে প্রতিবেদনে এমনটি উল্লেখ করা হয়।

বিটিআরসি আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের মাধ্যমে একটি বিশেষজ্ঞ পরামর্শকের সহযোগিতায় ডেটার কস্ট মডেলিং করে। ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের নির্দেশে ২০১৭ সালে ২৫ হাজার ডলার খরচ করে এই কস্ট মডেলিং করা হয়। এর আগে ২০১০ সালে ভয়েস কলের কস্ট মডেলিং করে প্রতি মিনিটের ন্যূনতম কল রেট নিজ অপারেটরে ২৫ পয়সা এবং অন্য অপারেটরে ৬০ পয়সা নির্ধারণ করা হয়। এটি ২০১৮ সালের আগস্ট পর্যন্ত কার্যকর ছিল।

এরপর ২০১৮ সালের আগস্ট মাসে বিটিআরসি অপারেটরভেদে ভিন্ন ট্যারিফ তুলে দিয়ে সব অপারেটরের জন্য প্রতি মিনিটে ন্যূনতম রেট ৪৫ পয়সা নির্ধারণ করে দেয়। এ বিষয়েও প্রশ্ন ওঠে ব্যাপক।

এ বিষয়ে বিটিআরসি বলছে, নতুন করে কস্ট মডেলিং না করে বিশেষায়িত বিভাগের পর্যালোচনার প্রেক্ষিতে তারা রেট পরিবর্তন করেছিল।

আরও পড়ুন : মঙ্গলগ্রহেও ভূমিকম্প!

গণশুনানিতে সব মিলিয়ে ১ হাজার ৩১৯টি প্রশ্ন ও মতামত আসে, যার মধ্য থেকে অনেক যাচাই বাছাই করে গ্রাহকরা কিছু প্রশ্ন উপস্থাপনের সুযোগ পান। কিন্তু এগুলোর মধ্যে আবার গুরুত্বপূর্ণগুলো প্রশ্নগুলো পরে উত্থাপনের কথা ছিল। তবে ৮ মাস পরে হলেও বৃহস্পতিবার বিটিআরসি এক প্রতিবেদনে তা প্রকাশ করে। এই প্রতিবেদনে মোট ২৫টি প্রশ্নের উত্তর দিয়েছে বিটিআরসি।

এসব প্রশ্নের মধ্যে অপর এক প্রশ্নের জবাবে বিটিআরসি ফোরজির কম গতির বিষয়ে মোবাইল ফোন অপারেটরেদের পক্ষ অবলম্বন করে বলেছে, পারিপার্শ্বিকতার দ্বারাও ইন্টারনেটের গতি অনেককাংশে প্রভাবিত হয়। এ কারণে বিশেষ ঘনবসতিপূর্ণ এলাকায় ও অপরিকল্পিত নগরায়নের জন্য মোবাইল নেটওয়ার্ক সক্ষমতার সুষম ব্যবহার নিশ্চিত করা যায় না।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড