• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিন রাত সমান, আজ দেখা মিলবে বছরের শেষ সুপারমুনের

  অধিকার ডেস্ক    ২১ মার্চ ২০১৯, ১৩:০০

সুপারমুন
ছবি : প্রতীকী

চাঁদ নিয়ে বরাবরই মানুষের আগ্রহের শেষ নেই। চাঁদ কিংবা চাঁদের আলো ভালোবাসেন এমন লোকদের জন্য আজ আবার একটি মায়াবী রাত কাটানোর সুযোগ এলো। আকাশে আজ বৃহস্পতিবার দেখা যাবে বড় ও উজ্জ্বল চাঁদ। যেমন চাঁদকে ‘সুপারমুন’ বলা হয়ে থাকে।

এর পাশাপাশি আজ বৃহস্পতিবার (২১ মার্চ) দিন ও রাত থাকবে সমান। মার্কিন মহাকাশ সংস্থা নাসার মতে, আজ রাতে পূর্ণিমায় আকাশে যে চাঁদ দেখা যাবে তা স্বাভাবিকের চাইতে ১৪ শতাংশ বড়। আজ রাতে চাঁদ থাকবে পূর্ণ আলোকিত, এর ঔজ্জ্বল্য থাকবে ৩০ শতাংশ বেশি। আকাশ মেঘাচ্ছন্ন না থাকলে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকেই আজকের সুপারমুনের সৌন্দর্য উপভোগ করা যাবে।

নাসার বিজ্ঞানীদের মতে, এটিই চলতি বছরের শেষ সুপারমুন। ২০৩০ সালের ৯ ফেব্রুয়ারি বিশ্ববাসী আবারও আরেকটি সুপারমুন দেখতে পাবেন।

উল্লেখ্য, চাঁদ কিছুটা উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণ করে। তাই এটি কখনও পৃথিবীর কাছে আসে, কখনও বা দূরে সরে যায়। যখন পূর্ণ চাঁদ পৃথিবীর খুব কাছ ঘেঁষে যায়, তাকেই বলা হয় সুপারমুন।

অন্যদিকে পৃথিবী সূর্যের চারদিকে পরিক্রমণকালে পৃথিবীর মেরু রেখা ধ্রুবতারামুখী হয়ে কক্ষপথের সঙ্গে সব সময় ৬৬ দশমিক ৫ ডিগ্রি কোণ করে হেলে থাকে। আবার নিরক্ষ রেখা বা বিষুব রেখার সমতল কক্ষপথের সঙ্গে ২৩ দশমিক ৫ ডিগ্রি কোণে হেলে থাকে।

এ কারণে প্রতি বছর ২১ মার্চ ও ২৩ সেপ্টেম্বর সারা পৃথিবীতে দিন রাত সমান হয়ে থাকে। এ সময় পৃথিবীর দুই গোলার্ধেই দিনের বেলা ১২ ঘণ্টা করে আলো পায় এবং ১২ ঘণ্টা পায় না। অর্থাৎ দুই গোলার্ধেই দিন-রাত সমান হয়ে থাকে।

এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড