• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফোনকে জীবাণুমুক্ত রাখার উপায়

  প্রযুক্তি ডেস্ক

০৭ মার্চ ২০২০, ১৪:৫৬
মোবাইল ফোন
ফোনকে জীবাণুমুক্ত করার কৌশল (ছবি : ইন্টারনেট)

আজকাল আমাদের মোবাইল ফোন ছাড়া চলেই না। আমাদের জীবনের খুবই গুরুত্বপূর্ণ অংশ এই মোবাইল ফোন। কিন্তু এই ফোনে বেঁচে থাকে ১৭ হাজারেরও বেশি জীবাণু।

এক গবেষণায় দেখা গেছে, ব্যবহারকারীরা দৈনিক গড়ে ৬৭ বার মোবাইল ফোন হাতে নেন। আর এই ফোনে টয়লেট সিটের চেয়েও ১০ গুণ বেশি জীবাণু থাকে।

অ্যাপল ও গুগল তাদের সাপোর্ট পেজে ফোনকে জীবাণুমুক্ত রাখার গাইডলাইন দিয়েছে। অ্যাপল উষ্ণ পানিতে একটি শুকনো পরিষ্কার তোয়ালে ভিজিয়ে ফোনের ডিসপ্লে ও ব্যাক প্যানেল মোছার পরামর্শ দিয়েছে। অন্যদিকে গুগল বলছে, কম ক্ষারযুক্ত সাবান পানির মিশ্রণ দিয়ে ফোন পরিষ্কার করলেও কোনো সমস্যা নেই।

এই প্রক্রিয়ায় আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন ১০, আইফোন ১০আর, আইফোন ১০ এস, আইফোন ১০ এস ম্যাক্স, আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, গ্যালাক্সি এস৭, গ্যালাক্সি এস৭ এজ, গ্যালাক্সি এস৮, গ্যালাক্সি এস৮ প্লাস, গ্যালাক্সি এস৯, গ্যালাক্সি এস৯ প্লাস, গ্যালাক্সি এস ১০, গ্যালাক্সি এস ১০ প্লাস, গ্যালাক্সি ফোল্ড, পিক্সেল ২, পিক্সেল ৩ ও পিক্সেল ৪ মডেলের পানি নিরোধী ফোন পরিষ্কার করা যাবে।

পরিষ্কার করার সময় প্রথমে ফোনটি বন্ধ করতে হবে। এরপর সব অ্যাক্সেসরিজ যেমন ডেটা ক্যাবল বা হেডফোন খুলে নিতে হবে। তারপর পানি ও সাবানের মিশ্রণে পাতলা তোয়ালে বা কাপড় ডুবিয়ে ফোনের চারপাশ মুছে আরেকটি শুকনো কাপড় দিয়ে ফোনটিকে মুছে নিতে হবে। মোছার সময় খেয়াল রাখবেন যেন কোথাও পানি লেগে না থাকে।

একইভাবে সিম কার্ডও পরিষ্কার করা যাবে। সিম ট্রে খুলে চিকন কটন বাড পানি ও সাবানের মিশ্রণে ডুবিয়ে অতিরিক্ত পানি চিপে নিয়ে কার্ডটি পরিষ্কার করা যাবে। এরপর সিম কার্ডটি একটি শুকনো কাপড় দিয়ে ভালোভাবে মুছে দিতে হবে।

এভাবে ফোন পরিষ্কার করে জীবাণুমুক্ত রাখা যাবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড