• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কর্মহীনদের নগদ অর্থ প্রদান একটি মানবিক পদক্ষেপ

  নিজস্ব প্রতিবেদক

১৪ মে ২০২০, ১০:২৯
১৪ দলীয় জোট
১৪ দলীয় জোট (ফাইল ফটো)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মহীন শ্রমজীবী মানুষের নগদ অর্থ প্রদানের যে কর্মসূচি গ্রহণ করেছেন তা একটি মানবিক পদক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট।

বুধবার এক যৌথ বিবৃতিতে ১৪ দলীয় জোটের নেতারা বলেন, করোনা ভাইরাসে বিপর্যস্ত দেশের এক ক্রান্তিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের একটি দরিদ্র, কর্মহীন ও শ্রমজীবী মানুষের জন্য নগদ অর্থ প্রদানের কর্মসূচি উদ্বোধন। একজন মানবিক প্রধানমন্ত্রীর পক্ষে দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য নগদ আর্থিক সহায়তা প্রদান কর্মসূচি গ্রহণ করা সম্ভব।

অতি দরিদ্র শ্রমজীবী মানুষের মাঝে নগদ আড়াই হাজার টাকা করে দেয়া হবে, এটি আসন্ন ঈদকে সামনে রেখে শুধু তাদের মধ্যে স্বস্তিই দেবে না। তাদের মনে একটি আত্মবিশ্বাস সৃষ্টি হবে যে, তাদের জন্য একজন দরদি প্রধানমন্ত্রী আছেন। তিনি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এজন্য প্রধানমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানাই। ১৪ দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সব সময় ছিল এবং আছে।

১৪ দলের যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম এমপি, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়াসহ জোটের অন্যান্য নেতারা।

যৌথ বিবৃতিতে বলা হয়, একটি বিষয়ে আমরা খুবই উদ্বিগ্ন। লকডাউন শিথিল হওয়ার সুযোগে এক শ্রেণির দোকারদার ব্যবসায়ী স্বাস্থ্য সুরক্ষা না মেনে ব্যবসা চালু রেখেছে ঢাকা এবং বিভিন্ন জেলা ও সফস্বল শহরে। অধিকাংশ ক্ষেত্রেই স্বাস্থ্য সুরক্ষা বিধি মানা না হওয়ায় আমরা আশঙ্কা করছি, এর মাধ্যমে ক্রম উর্ধ্বমুখী করোনা ভাইরাস আরো ব্যাপক আকার ধারণ করতে পারে। বিশেষজ্ঞদের অভিমত অনুযায়ী চলতি মাসটি খুবই বিপদজনক। যারা সারা বছর ব্যবসা করেছে, সেই দোকানদার ব্যবসায়ীরা ঈদ বাজারের নামে আরো বড় ধরনের ব্যবসা করার সুযোগ নিয়ে সাধারণ মানুষকে আরো বিপদের দিকে ঠেলে দিচ্ছে।

আরও পড়ুন : প্রকৃত গরিবদের তালিকায় অন্তর্ভুক্ত করার নির্দেশ

প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়ে ১৪ দলীয় জোটের নেতারা বলেন, যারা স্বাস্থ্য সুরক্ষা বিধি মানবে না, দোকানদার বা যেকোন ব্যবসা হোক তাদের সিল করে দিন। প্রয়োজনে অতি উৎসাহী ক্রেতাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড