• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পানি খেয়ে কেউ অসুস্থ হলে দায়দায়িত্ব নেবে ওয়াসা

  অধিকার ডেস্ক    ২৩ এপ্রিল ২০১৯, ১৫:১৩

ওয়াসার পরিচালক (কারিগরি) একেএম সহিদ উদ্দিনের সাথে মিজানুর রহমান (ছবি : সংগৃহীত)

ওয়াসার প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাসকিম এ খানের ‘ওয়াসার পানি শতভাগ সুপেয়’ বক্তব্যকে সমর্থন করে ওয়াসার পরিচালক (কারিগরি) একেএম সহিদ উদ্দিন বলেছেন, ওয়াটার অ্যান্ড স্যুয়ারেজ অথরিটির পানি খেয়ে কেউ অসুস্থ হলে দায়দায়িত্ব নেবে ওয়াসা।

কারওয়ানবাজারে অবস্থিত ওয়াসা ভবনের সামনে ওয়াসার পানির শরবত বানিয়ে এমডিকে খাওয়ানোর কর্মসূচি পালনকারীদের এমনটাই জানিয়েছেন ওয়াসার পরিচালক (কারিগরি) একেএম সহিদ উদ্দিন।

এ সময় শরবত খাওয়ানোর এই উদ্যোগে নেতৃত্ব দেয়া মিজানুর রহমানের সাথে নিয়ে আসা পানি দিয়ে শরবত তাকে পান করার আহ্বান জানালে ওয়াসার প্রকৌশলী ও পরিচালক (কারিগরি) কে এম সহিদ উদ্দিন জানান, আজকে শবরত খাব না, লাইন ঠিক করে শরবত খাব। দ্রুতই পাইপ লাইন ঠিক করা হবে জুরাইন এলাকার।

এ দিকে জুরাইন এলাকা থেকে ওয়াসার এমডিকে শরবত খাওয়ানোর উদ্দেশ্য আশা মিজানুর রহমান বৈঠক শেষে বলেন, আমরা ওয়াসার এমডির সঙ্গে সাক্ষাৎ করতে এসেছিলাম। আমরা তার পদত্যাগ চাই। যাই হোক, ওনাকে (সহিদ) আমাদের অভিযোগ জানিয়েছি। দ্রুত সমাধান করবেন বলে জানিয়েছেন। আমরা দেখব তারা কী করেন। দ্রুত এই সমস্যার সমাধান না হলে জুরাইনবাসীসহ রাজধানীবাসীকে সঙ্গে নিয়ে বৃহত্তর আন্দোলন করা হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন- ওয়াসা পরিচালকের সঙ্গে ওয়াসার জনসংযোগ কর্মকর্তা তারেক মোস্তফা এবং মিজানুর রহমানের স্ত্রী সন্তান, অনলাইন অ্যাক্টিভিস্ট মনিরুল ইসলামসহ চার সদস্যের প্রতিনিধি দল।

এর আগে (২০ এপ্রিল) ‘ওয়াসার পানি শতভাগ সুপেয়’ বলে দাবি করেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের এমন মন্তব্যের প্রতিবাদ জানায় পুরান ঢাকার জুরাইনবাসী।

এরই অংশ হিসেবে মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল থেকে জুরাইনের বাসিন্দা মিজানুর রহমানের নেতৃত্বে কারওয়ানবাজারে অবস্থিত ওয়াসা ভবনের সামনে ওয়াসার পানির শরবত বানিয়ে এমডিকে খাওয়ানোর কর্মসূচি পালন করে তারা।

এ সময় তারা জুরাইন এলাকার পানি জগে করে নিয়ে আসেন। এই পানি দিয়ে শরবত বানিয়ে ওয়াসার এমডিকে খাওয়াতে চান।

শরবত খাওয়ানোর এই উদ্যোগে নেতৃত্ব দেয়া মিজানুর রহমান বলেন, আমরা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৩ নম্বর ওয়ার্ডের পূর্ব জুরাইনবাসী ওয়াসার অবহেলায় অতিষ্ঠ। গত ১০ বছর ধরে আমরা ওয়াসার পানি ব্যবহার করতে পারি না। নিজেদের উদ্যোগে ডিপ টিউবওয়েল স্থাপন করা হয়েছে। সেখান থেকে কিনে পানি ব্যবহার করতে হয়। অথচ, কদিন আগে ওয়াসার এমডি হাস্যকরভাবে দাবি করেছেন, ‘ঢাকার পানি শতভাগ সুপেয়’।

তিনি আরও বলেন, জুরাইন এলাকার ওয়াসার পানি ড্রেনের পানির মতো অপরিষ্কার। এই পানি খাওয়া দূরের কথা গন্ধে হাতে নেওয়াই যায় না। এ অবস্থায় ওয়াসার এমডি কীভাবে বলেন ওয়াসার পানি শতভাগ সুপেয়, বিশুদ্ধ! তাই আমরা এই পানি দিয়ে শরবত বানিয়ে খাওয়াতে এসেছি।

প্রসঙ্গগত, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) পক্ষ থেকে ‘ঢাকা ওয়াসার এক প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, ঢাকা ওয়াসার পানির নিম্নমানের কারণে গ্রাহকরা বিভিন্ন পদ্ধতিতে পানি পানের উপযোগী করে। এর মধ্যে ৯১ শতাংশ গ্রাহকই পানি ফুটিয়ে বা সিদ্ধ করে পান করে। আর এই পানি ফোটাতে প্রায় আনুমানিক ৩৩২ কোটি টাকার গ্যাসের অপচয় হয়।

এই প্রতিবেদন প্রকাশের পর, ওয়াসার পক্ষ থেকে প্রতিবাদে জানিয়ে শনিবার (২০ এপ্রিল) এক সংবাদ সম্মেলন করে ওয়াসার এমডি তাকসিম খান।

সংবাদ সম্মেলনে ওয়াসার এমডি বলেন, ‘ওয়াসার পানি শতভাগ সুপেয়, বিশুদ্ধ। একে ফুটিয়ে খাওয়ার প্রয়োজন হয় না।’ এছাড়াও টিআইবির এই প্রতিবেদনকে তিনি নিম্নমানের বলে দাবি করেন।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড