• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ জাতীয় কন্যাশিশু দিবস 

  নিজস্ব প্রতিবেদক

৩০ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৫
আজ জাতীয় কন্যাশিশু দিবস 
শ্রেণিকক্ষে উপস্থিত কন্যাশিশুরা (ছবি : সংগৃহীত)

বিশ্বজুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে আজ বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় কন্যাশিশু দিবস পালিত হচ্ছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বুধবার (২৯ সেপ্টেম্বর) থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিশু অধিকার সপ্তাহের ঘোষণা দিয়েছে।

প্রসঙ্গত, পৃথিবীজুড়ে লিঙ্গ বৈষম্য দূর করার লক্ষ্যে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালন করা হয়েছিল। এরপর থেকে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো প্রতিবছর দিবসটি পালন করে থাকে। যদিও বিভিন্ন দেশ একেক দিনে দিবসটি পালন করে আসছে। তারই অংশ হিসেবে বাংলাদেশে ৩০ সেপ্টেম্বর দিবসটি পালন করা হচ্ছে।

এ বছর জাতীয় কন্যাশিশু দিবসের প্রতিপাদ্য হচ্ছে— ‘আমরা কন্যাশিশু-প্রযুক্তিতে সমৃদ্ধ হবো, ডিজিটাল বাংলাদেশ গড়ব’। দিবসটি উপলক্ষে সরকারি সূচি হিসেবে মহিলা বিষয়ক অধিদফতরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

মন্ত্রণালয় জানিয়েছে, পুরুষতান্ত্রিক সমাজে কন্যাশিশুর জন্ম অধিকাংশ ক্ষেত্রেই অনাকাঙ্ক্ষিত হিসেবে বিবেচিত হয়। বিশেষ করে গ্রামীণ সমাজ ব্যবস্থায় কন্যাশিশুর জন্মকে বাড়তি বোঝা হিসেবে বিরক্তির সঙ্গে গ্রহণ করা হয়। এ ধরনের দৃষ্টিভঙ্গির কারণে শিক্ষিত, সচেতন, কর্মদক্ষ একজন পরিপূর্ণ মানুষ হিসেবে বেড়ে ওঠার সুযোগ থেকে তারা অনেকাংশেই বঞ্চিত হয়।

আরও পড়ুন : নাসির-তামিমার বিয়ে অবৈধ

এমন প্রেক্ষাপটে ২০১১ সালের ১৭ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস প্রস্তাব উত্থাপিত হয়। ২০১২ সালে জাতিসংঘের রেজুলেশনের মাধ্যমে ইন্টারন্যাশনাল ডে অফ গার্ল চাইল্ড ঘোষণাও করা হয়। এরপর আন্তর্জাতিকভাবে ২৯ সেপ্টেম্বর থেকে শিশু অধিকার সপ্তাহ শুরু হয়।

২০০০ সালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কন্যাশিশু দিবস পালনের আদেশ জারি করে। সেখানে বলা হয়, শিশু অধিকার সপ্তাহের (২৯ সেপ্টেম্বর হতে ৫ অক্টোবর) মধ্যে একটি দিন অর্থাৎ ৩০ সেপ্টেম্বর কন্যাশিশু দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

২০০০ সালের ৪ জুন দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ কন্যাশিশুর অধিকার রক্ষা ও তাদের বিকাশের বিষয়টিকে বৃহত্তর সামাজিক আন্দোলনে রূপ দেওয়ার লক্ষ্যে কন্যাশিশু দিবস পালনের প্রস্তাব করে। পরবর্তীকালে প্রস্তাবটিকে সমর্থন করে সেখানে প্রায় ৫৪টি বেসরকারি সংস্থা, সামাজিক সংগঠন এবং কয়েকজন বিশিষ্ট ব্যক্তি, যারা কন্যাশিশুর অধিকার রক্ষায় কাজ করেছিলেন।

আরও পড়ুন : ডিএনসিসি-সিলেট সিটি প্রকল্পের ‘মেয়াদ ও ব্যয়’ বৃদ্ধি

উল্লেখ্য, তারই ফলশ্রুতিতে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম নামে একটি ফোরামও ইতোমধ্যে গঠিত হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড