• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা

  নিজস্ব প্রতিবেদক

৩০ আগস্ট ২০২১, ২০:৪০
বানের জলে দিশেহারা নিম্নাঞ্চলে মানুষ (ছবি: সংগৃহীত)

দেশের বেশ কয়েকটি নদীর পানি প্রতিদিন বাড়ছে। বিশেষ করে যমুনা নদীর পানি ৮ পয়েন্টে বেড়ে বিপৎসীমার ওপর দিয়ে বইছে। এছাড়া আগামী দুই দিন এ নদীর পানি আরও বাড়তে পারে। এতে নতুন করে আরও কিছু এলাকা বন্যার পানিতে তলিয়ে যেতে পারে। আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা মানিকগঞ্জ, রাজবাড়ী ও ফরিদপুরের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

সোমবার (৩০ আগস্ট) এ তথ্য জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

পূর্বাভাসে বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা মানিকগঞ্জ, রাজবাড়ী এবং ফরিদপুর জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। বাড়তে পারে ব্রহ্মপুত্র নদ, পদ্মা, মনু এবং খোয়াই নদীর পানি। এছাড়া আগামী ৪৮ ঘণ্টায় যমুনা নদীর পানির উচ্চতা বাড়তে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, যমুনা নদীর ৮ পয়েন্টে পানি এখন বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই নদীর মথুরা পয়েন্টে পানি দুই থেকে বেড়ে এখন ছয় সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই নদীর আরিচা পয়েন্টে পানি এক থেকে বেড়ে পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে যাচ্ছে।

বাহাদুরাবাদ পয়েন্টে পানি দুই থেকে বেড়ে ১৪, সারিয়াকান্দি পয়েন্টে ২২ থেকে বেড়ে ৩২, কাজিপুর পয়েন্টে ১৭ থেকে বেড়ে ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। এছাড়া নতুন করে ফুলছড়ি পয়েন্টে ১০, সিরাজগঞ্জ পয়েন্টে ৩৪, পোড়াবাড়ি পয়েন্টে পানি ৭ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

আরও পড়ুন: ডেঙ্গু রোগী ১০ হাজার ছাড়াল

এদিকে পদ্মার গোয়ালন্দ পয়েন্টে পানি বিপৎসীমার ৪৩ থেকে বেড়ে ৪৬ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। তবে সুরেশ্বর ও ভাগ্যকুল পয়েন্টে পানি এখন বিপৎসীমার নিচে নেমে গেছে। অন্যদিকে আত্রাই নদীর বাঘাবাড়ি পয়েন্টে পানি এখন বিপৎসীমার ৩৪ থেকে বেড়ে ৪০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ধলেশ্বরী নদীর এলাসিন পয়েন্টে পানি বিপৎসীমার ৩৫ থেকে বেড়ে ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে যাচ্ছে। তবে মেঘনার চাঁদপুর পয়েন্ট, দুধকুমার নদীর পাটেশ্বরী পয়েন্টে পানি বিপৎসীমার নিচে নেমেছে।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড