• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা পরীক্ষার কিট উৎপাদনের অনুমতি পেল গণস্বাস্থ্য কেন্দ্র

  নিজস্ব প্রতিবেদক

১৯ মার্চ ২০২০, ১৪:৩৩
গণস্বাস্থ্য কেন্দ্র
ফাইল ছবি

মহামারি নভেল করোনা ভাইরাস শনাক্ত করার জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠান আরএনএ বায়োটেক লিমিটেড যে কিট তৈরি করেছে, তা উৎপাদনের অনুমতি দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (১৯ মার্চ) গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আজ কিছুক্ষণ আগে আমরা সরকারের কাছ থেকে এ কিট তৈরির অনুমোদন পেয়েছি। এর কাঁচামাল যুক্তরাজ্য থেকে আসতে সাত দিনের মতো সময় লাগবে। কাঁচামাল এলেই আমরা উৎপাদনে যাব।

এর আগে, মঙ্গলবার (১৭ মার্চ) গণস্বাস্থ্য কেন্দ্র এ কিট তৈরির ঘোষণা দেয়। প্রতিষ্ঠানটি দাবি করে, স্বল্পমূল্যের ওই কিট দিয়ে পরীক্ষার মাধ্যমে মাত্র ১৫ মিনিটে করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা সম্ভব।

গণস্বাস্থ্য কেন্দ্রের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

করোনা শনাক্তের কিট উদ্ভাবন করেছেন ড. বিজন কুমার শীল।

গত বছরের নভেম্বরে চায়নার উহান শহরে এ ভাইরাস ধরা পড়ে। এ ভাইরাসের পরীক্ষার কিট উৎপাদনের জন্য এ বছরের ফেব্রুয়ারি মাস থেকেই কাজ শুরু করে গণস্বাস্থ্য কেন্দ্র। বিশ্বের অন্যান্য দেশ তাদের প্রয়োজনে করোনার কিট তৈরি করলেও বাংলাদেশে এমন কাজ অন্য কেউ এখনো করেনি।

জানা গেছে, গণস্বাস্থ্য কেন্দ্রের সুদক্ষ টিম এই কিটের ডিজাইন এবং উৎপাদনের কাজ করছে। এর আগে ২০০৩ সালে সার্স ভাইরাসের ডায়াগনোসিস কিট (SARSPOC kit) তৈরির সময় সিঙ্গাপুরে কাজ করেছেন ড. বিজন কুমার শীল। তিনিই গণস্বাস্থ্যের এই টিমের অধিনায়কত্ব করছেন।

এ রোগে আক্রান্ত ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করে এই কিটে ভাইরাস শনাক্ত করা যাবে। এর জন্য স্পুটাম নেওয়ার প্রয়োজন নেই। প্রথমে সন্দেহজনক ব্যক্তির রক্তের নমুনা নেওয়া হবে। সেই রক্ত থেকে ‘সিরাম’ আলাদা করতে হবে। কিটে সেই সিরাম রেখে তার ওপর এন্টিজেনের বিক্রিয়া ঘটানো হবে। যদি বিক্রিয়া হয় তাহলে সন্দেহজনক ব্যক্তির শরীরে ভাইরাসের প্রাথমিক উপস্থিতি রয়েছে বলে প্রমাণ হবে। বিক্রিয়া না করলে তিনি আক্রান্ত নন বলে বিবেচিত হবে।

আরও পড়ুন : করোনা রোধে সচেতন হোন, প্লিজ!

বাজারজাতের সময় এ কিটের মূল্য মাত্র ২০০ টাকা হবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড