• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোদী কেন মুজিববর্ষের অনুষ্ঠানে, যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

  কালিয়াকৈর প্রতিনিধি

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৪
স্বরাষ্ট্রমন্ত্রী
‘ফ্লাগ রেইজিং’ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল (ছবি : সংগৃহীত)

নয়াদিল্লিতে সহিংসতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অতিথি করা নিয়ে সারাদেশে সমালোচনার ঝড় বইছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলন এবং অসাম্প্রদায়িক নেতা জাতির পিতা বঙ্গবন্ধুর অনুষ্ঠানে মোদীকে কেন আনা হচ্ছে? এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বঙ্গবন্ধু আমাদের একটা অসাম্প্রদায়িক চেতনার দেশ গড়ে দি‌য়েছি‌লেন। সেই নীতিমালা অনুসরণ করেই আমরা চল‌ছি। এটাই আমা‌দের রাজ‌নৈ‌তিক দিকনির্দেশনা। সেটার বাইরে আমাদের যাওয়ার কোনো যৌক্তিকতা নেই।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে গাজীপুর কালিয়াকৈর উপজেলার স‌ফিপুর আনসার-ভিডিপি একাডেমিতে ‘ফ্লাগ রেইজিং’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও দেশের ভিআইপিরা সবাই যাতে নিরাপদে থাকে এবং বিদেশ থেকে আগত ভিআইপিদের অধিক নিরাপত্তা দেওয়ার জন্য আনসারের নতুন ব্যাটালিয়ন সৃষ্টি করা হয়েছে। মুজিববর্ষের অনুষ্ঠানের এ ব্যাটালিয়ন সুষ্ঠু নিরাপত্তা নিশ্চিত করবে। আমরা মনে করি, আনসার বাহিনী একটা চৌকস বাহিনী। আজকে প্যারেডের ম্যাধমে আত্মপ্রকাশ করেছে এবং সব সময় আনসার বাহিনী ভালো কাজ করে যাচ্ছে। সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে এ ব্যাটালিয়ানটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন ক্রান্তিকাল অতিক্রম করে দেশ আজ উন্নয়নের পথে এগিয়ে চলেছে। বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে। বর্তমানে সরকার দেশের উন্নয়নে বদ্ধ পরিকর। এ সরকারের কর্মতৎপরতায় অর্থনীতি, রাজনীতি, শান্তিশৃঙ্খলা রক্ষা, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামোসহ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। নিঃসন্দেহে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সরকারের এ সাফল্যের বিরাট অংশীদার।

আনসার সদস্যদের উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে বর্তমানে ১টি গার্ড ব্যাটালিয়ন ও ২টি মহিলা আনসার ব্যাটালিয়নসহ মোট ৪২টি ব্যাটালিয়ন রয়েছে। পার্বত্যাঞ্চলের পাশাপাশি দক্ষিণ পশ্চিমাঞ্চলসহ সারাদেশের সমতল এলাকার আইনশৃঙ্খলা রক্ষা ও সন্ত্রাস দমন, জঙ্গিবাদ, উগ্রবাদ, মৌলবাদ এবং মাদক নিয়ন্ত্রণে ব্যাটালিয়ন আনসার সদস্যরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করে দায়িত্ব পালন করছে। আপনাদের অংশগ্রহণ ও সহযোগিতায় আইনশৃঙ্খলা, যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামো উন্নয়নসহ অর্থনীতির প্রতিটি ক্ষেত্রে দেশ উল্লেখযোগ্য সাফল্য ও উন্নতি অর্জন করেছে।

এছাড়াও দুটি মহিলা ব্যাটালিয়ন আনসার-ভিডিপি একাডেমিতে অবস্থান করে সচিবালয়, র‌্যাবসহ দেশের গুরুত্বপূর্ণ সরকারি দপ্তরে প্রেষণে কর্মরত থেকে নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করছে।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে আসাদুজ্জামান খান কামাল বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের সর্ববৃহৎ সুশৃঙ্খল একটি বাহিনী। প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি প্রতিটি ক্ষেত্রে এ বাহিনীর সদস্যরা সব সময়ই কর্মদক্ষতা ও সফলতার পরিচয় দিয়েছে। তৃণমূল পর্যায়ে পর্যন্ত বিস্তৃত এ বাহিনী দেশের শান্তিশৃঙ্খলা রক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নে প্রশংসনীয় অবদান রাখছে। সরকারি-বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্থাপনা এবং শিল্প-কারখানার আইনশৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষার লক্ষ্যে এ বাহিনীতে সাধারণ আনসার গঠন করা হয়।

আরও পড়ুন : ভিআইপিদের পাপিয়া প্রথমে যেখানে নিয়ে যেতেন

তিনি আরও বলেন, বর্তমানে দেশের বিমান বন্দর, সমুদ্র বন্দর, ইপিজেডসহ গুরুত্বপূর্ণ চার হাজার ২১৪টি প্রতিষ্ঠানের নিরাপত্তায় প্রায় ৫০ হাজার জন অঙ্গীভূত আনসার সদস্য নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করছে। এছাড়া জাতীয় সংসদ নির্বাচনসহ সকল নির্বাচন, বিভিন্ন ধর্মীয় উৎসব, ঈদ, পূজা, ইজতেমা, বর্ষবরণ, শপিং মল, বাণিজ্য মেলা ও বই মেলা, রেল স্টেশন, ট্রাফিক কন্ট্রোলসহ প্রভৃতি ক্ষেত্রে সাধারণ আনসার সদস্যরা জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে আসছে।

এ সময় উপস্থিত ছিলেন— বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (আনসান ও সীমান্ত) জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব শায়েদ আলী, বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আসিফ ইকবাল, উপমহাপরিচালক (প্রশাসন) কর্নেল কামাল মামুন, উপমহাপরিচালক ও কমান্ড্যান্ট (একাডেমি) নিমাই কুমার দাস, উপমহাপরিচালক (অপারেশন) মাহবুব উল ইসলাম, গাজীপুরের পুলিশ সুপার শামসুন্নাহার সহ বাহিনীর সদর দপ্তর ও একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

এর আগে, সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণের (পুরুষ) সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রী। পরে সেরা চৌকস, ড্রিল ও ফায়ারার কৃতি প্রশিক্ষণার্থীদের মাঝে পুরস্কার প্রদান করেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড