• বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিকল্প চিকিৎসা ব্যবস্থা বের করতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

  খুলনা প্রতিনিধি :

১৮ জানুয়ারি ২০২০, ১৭:৪০
ফরহাদ হোসেন
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন (ছবি : দৈনিক অধিকার)

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, প্রচলিত চিকিৎসা ব্যবস্থার অনেক পার্শ্বপ্রতিক্রিয়া আছে। অনেক ক্ষেত্রে একটি রোগ নিরাময় করতে গিয়ে আরেকটি রোগের সৃষ্টি হচ্ছে। সুতরাং আমাদের প্রাকৃতিক উৎস থেকে বিকল্প চিকিৎসা ব্যবস্থা খুঁজে বের করতে হবে।

শনিবার (১৮ জানুয়ারি) খুলনা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘ন্যাচারাল প্রোডাক্টস ফর হেলদি লিভিং’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে অসংক্রামক ব্যাধির সংখ্যা অনেক বেড়ে গেছে। অনেক ক্ষেত্রে অ্যালোপ্যাথিক চিকিৎসা এসব রোগের নিরাময়ে কার্যকর ভূমিকা রাখতে পারছে না। ভেষজ উৎস থেকে প্রাপ্ত আয়ুর্বেদ ও ইউনানী চিকিৎসা এসব ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে। 

তিনি বলেন, বাংলাদেশ সরকারও আয়ুর্বেদ, ইউনানী ও হোমিও চিকিৎসাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে নীতিমালা প্রণয়নের কাজ হাতে নিয়েছে। নতুন প্রজন্মকে গাছ-গাছড়া থেকে প্রাপ্ত চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে সজাগ করার জন্য সম্মেলনের আয়োজকদের প্রতি আহ্বান জানান তিনি।

আরও পড়ুন : এবার অবরোধের ডাক হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের
 
খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক হোসেন, পরিচালক সুভাষ সিংহ রায়, যুক্তরাজ্যের জন মুরস বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি ও বায়োমলিকুলার সায়েন্স স্কুলের পরিচালক ও পিএসই সভাপতি প্রফেসর সত্য সরকার এবং খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। 

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগ এবং ইউরোপের ফাইটোকেমিক্যাল সোসাইটি (পিএসই) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড