• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যার ভোট সে দেওয়ার একমাত্র উপায় ইভিএম : সিইসি

  নিজস্ব প্রতিবেদক

০৮ জানুয়ারি ২০২০, ১৯:৫৯
সিইসি
চট্টগ্রামে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা (ছবি : সংগৃহীত)

ইলেকট্রনিক ভোটিং মেশিনই (ইভিএম) একমাত্র উপায় যেখানে যার ভোট তিনিই দিতে পারবেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তিনি জানান, ইভিএমে জাল ভোট দেওয়ার কোনো সুযোগ নেই। এছাড়া ইভিএমে একবার ভোট দিলে দ্বিতীয়বার আর ভোট দেওয়ার কোনো সুযোগ থাকবে না। ইভিএম নিয়ে ভীত হওয়ার কোনো কারণ নেই বলেও জানান তিনি।

বুধবার (৮ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান। চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন উপলক্ষে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সিইসি বলেন, ইভিএমে ভোট কারসাজি করা যাবে না, এখানে ব্যালট চুরি করারও কোনো সুযোগ নেই। শুধু তাই নয়, একজনের ভোট আরেকজন দিতে পারবে না। ইভিএমই একমাত্র পদ্ধতি যেখানে যার ভোট তিনিই দিতে পারবেন, অন্য কেউ দিতে পারবে না। ইভিএমে জাল ভোট দেওয়ার সুযোগ নেই। একবার ভোট দিলে দ্বিতীয়বার ভোট দেওয়া যায় না।

ইভিএম নিয়ে অভিযোগের বিষয়ে কে এম নুরুল হুদা বলেন, অভিযোগ তো অভিযোগই। যে কেউ চাইলেই অভিযোগ করতেই পারেন। কিন্তু ভিত্তি আছে কি না সেটা আগে দেখা উচিত। এমন অনেক অভিযোগ রয়েছে যেগুলোর কোনো ভিত্তি নেই। অবশ্যই অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন যাতে সুষ্ঠু হয় এজন্য আমরা ইভিএম চালু করেছি। যাতে করে ভোট কারচুপি না হয়, ব্যালট ছিনতাই না হয়। ভোটাররা ইভিএম ব্যবহারের মাধ্যমে নিজের ফিঙ্গার প্রিন্ট, ভোটার নম্বর, স্মার্ট কার্ড ও আগের এনআইডি বা জাতীয় পরিচয়পত্র এই চার উপায়ের যে কোনো একটি ব্যবহার করে ভোট দিতে পারবেন।

আরও পড়ুন : প্রচারণায় অংশ নিতে পারবেন না মন্ত্রী-এমপিরা

প্রধান নির্বাচন কমিশনার বলেন, চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের পরিবেশ অত্যন্ত সুন্দর। এই আসনের প্রার্থীদের মধ্যে কোনো সংঘাত নেই। মঙ্গলবার (৭ জানুয়ারি) নির্বাচনি এলাকার লোকজনের সঙ্গে কথা বলেছি। তারা বলছেন, নির্বাচনের পরিবেশ ভালো আছে। আমরা আশা করছি, নির্বাচন সুষ্ঠু ও সুন্দর এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।

এ সময় উপস্থিত ছিলেন—নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, আঞ্চলিক নিবার্চন কর্মকর্তা হাছানুজ্জামান প্রমুখ।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড