• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এনসিডি মিডিয়া ওয়ার্কশপ অনুষ্ঠিত

  নিজস্ব প্রতিবেদক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:৫৩
অসংক্রামক
অসংক্রামক রোগ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত (ছবি : সংগৃহীত)

গণমাধ্যমে কর্মরত স্বাস্থ্য বিটের সাংবাদিকদের অসংক্রামক রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অডিটোরিয়ামে আয়োজিত এনসিডি মিডিয়া ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

আয়োজকরা জানান, অসংক্রামক রোগের বিভিন্ন ঝুঁকি ও তা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি এবং নীতি নির্ধারকদের জনস্বাস্থ্যবান্ধব নীতি গ্রহণে প্রভাবিত করতে নিয়মিত সংবাদ প্রকাশ করা জরুরি। এজন্য গণমাধ্যমের প্রচলিত সংবাদের পাশাপাশি আরও কী কী ধরনের সংবাদ হতে পারে তা সম্পর্কে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করতে এই ওয়ার্কশপের আয়োজন করা হয়।

ওয়ার্কশপে বাংলাদেশের সাম্প্রতিক অসংক্রামক রোগ পরিস্থিতি তুলে ধরেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী। অসংক্রামক রোগ প্রতিরোধে আরও কী কী বিষয়ে সংবাদ হতে পারে সে সম্পর্কে আলোচনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান।

তামাক ব্যবহারের ফলে ক্যানসার ও হৃদরোগের মতো অসংক্রামক রোগে আক্রান্তদের নিয়ে তৈরি প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের প্রজেক্ট অফিসার ডা. আহমদ খায়রুল আবরার।

এছাড়াও অসংক্রামক রোগ প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের ভূমিকা নিয়ে আলোচনা করেন বাংলাদেশ পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক নুরুল ইসলাম হাসিব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন—বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি ও কালের কণ্ঠের উপ প্রধান প্রতিবেদক তৌফিক মারুফ। এছাড়াও ওয়ার্কশপে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ২২ জন স্বাস্থ্য বিটের সাংবাদিক উপস্থিত ছিলেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড