• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসলিমদের নির্যাতন করায় চীনাদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা অবরোধ

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ১১:৪৪
চীন-যুক্তরাষ্ট্র
উইঘুরদের স্বাধীনতার দাবিতে আন্দোলন, ছবি : বিবিসি

উইঘুর মুসলিম ইস্যুতে চীনাদের ওপর ভিসা অবরোধ আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দ্রুতই চীনা কর্মকর্তাদের ওপর ভিসা সংক্রান্ত বিধি-নিষেধ আরোপ করা হবে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মুসলিম জনগণের ওপর দমন-পীড়নে জড়িত থাকার অভিযোগে চীনা কর্মকর্তাদের ওপর ভিসা অবরোধ আরোপ করবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি এই সিদ্ধান্ত জানিয়েছে তারা।

এর আগে সোমবার চীনের ২৮টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। ওই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধেও একই অভিযোগ রয়েছে বলে দাবি করেছে মার্কিন প্রশাসন।

এ সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, অতি মাত্রায় দমন-পীড়নের জন্য একটি ক্যাম্পেইন চালু করেছে চীন। দেশটির জিনজিয়াং অঞ্চলে এসব কার্যক্রম চলছে। উইঘুর, কাজাখ, কিরগিজ মুসলিম এবং অন্য মুসলিম সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালাচ্ছে চীন সরকার।

অবশ্য যুক্তরাষ্ট্রের এই দাবি অস্বীকার করেছে চীন। এ সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র ‘মানবাধিকার ইস্যু’ নিয়ে যে দাবি করে তার সত্যিকার অর্থে কোনো অস্তিত্ব নেই। এসব কথা বলে চীনের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করতে চায় মার্কিন প্রশাসন।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড