• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের ইসরায়েলি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিন

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২৯
গোয়েন্দা ড্রোন
গাজার আকাশসীমায় ইসরায়েলি গোয়েন্দা ড্রোন। (ছবিসূত্র : দ্য টাইমস)

অবরুদ্ধ গাজা উপত্যকার আকাশসীমা থেকে গত এক সপ্তাহের কম সময়ের ব্যবধানে দখলদার রাষ্ট্র ইসরায়েলের পাঠানো আরও একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে বলে দাবি ফিলিস্তিনি প্রতিরোধ ফ্রন্টের।

মধ্যপ্রাচ্যের দক্ষিণাঞ্চলীয় রাষ্ট্রটির সামরিক সূত্রগুলো জানায়, শনিবার (১৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে অধিকৃত গাজা উপত্যকার খান ইউনুস এলাকার আকাশে গুলি করে ড্রোনটি ভূপাতিত করা হয়। এ দিন ফিলিস্তিনের ইসরায়েল বিরোধী প্রতিরোধ আন্দোলন 'পিপলস ফ্রন্টে'র সামরিক শাখা 'আবু আলী মুস্তফা' ব্রিগেডের যোদ্ধারা অভিযানটি পরিচালনা করে।

যদিও ইসরায়েলি সামরিক বাহিনীর পক্ষ থেকে এসব বিষয়ে এখন পর্যন্ত কোনো ধরনের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া কিংবা বিবৃতি পাঠানো হয়নি।

এর আগে গত সোমবার (৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ এলাকার আকাশসীমা থেকে একটি ইসরায়েলি ড্রোন ভূপাতিত করেছিল ফিলিস্তিনি যোদ্ধারা। যদিও তখন ফিলিস্তিনের সশস্ত্র ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস গোয়েন্দা ড্রোনটি ভূপাতিত করেছিল।

গত কয়েক সপ্তাহ যাবত ইসরায়েল তোদের জঙ্গি বিমান, হেলিকপ্টার ও ড্রোন দিয়ে গাজা উপত্যকার বিভিন্ন স্থানে একের পর এক বোমাবর্ষণ করে যাচ্ছে।

বিশ্লেষকদের মতে, ২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে দখলদার ইসরায়েল অবরুদ্ধ উপত্যকাটির বিভিন্ন অঞ্চলে বিধ্বংসী বিমান হামলা চালিয়ে আসছে। এসব হামলায় হাজার হাজার নিরস্ত্র ফিলিস্তিনি হতাহত হন।

জাতিসংঘের তথ্য মতে, নিরস্ত্র এই বেসামরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে ইসরায়েলি বাহিনীর চালানো বর্বরতায় এখন পর্যন্ত আড়াই শতাধিক ফিলিস্তিনি নিহত এবং সহস্রাধিক গুরুতর আহত হয়েছেন। যাদের মধ্যে চিরতরে পঙ্গুত্ব বরণ করেছেন শিশুসহ অসংখ্য লোক।

এর আগে ১৯৪৮ সাল থেকে একটি ইহুদিবাদী রাষ্ট্র গঠনের দাবিতে একটু একটু করে গাজার ফিলিস্তিনি ভূখণ্ড দখল করতে থাকে ইসরায়েল। যার অংশ হিসেবে সকল আন্তর্জাতিক নিয়ম-নীতির অবজ্ঞা করে গত এক যুগ ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় অবরোধ আরোপ করতে থাকে ইসরায়েল। এমনকি অবরোধের কারণে নিরস্ত্র এসব বেসামরিকরা জরুরি চিকিৎসা সেবা পর্যন্ত নিতে পারছে না।

আরও পড়ুন :- আফগান সীমান্তে সংঘর্ষে ২ জঙ্গিসহ ৫ পাক সেনার মৃত্যু

যদিও ফিলিস্তিনের অব্যাহত সংঘাত বন্ধে চেষ্টা চালিয়ে যাচ্ছে জাতিসংঘ। ভেঙে পড়া যুদ্ধবিরতি পুনর্বহালে সংগঠনটির কর্মকর্তারা ইসরায়েল, হামাস এবং মিশরের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছেন।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড